Consensual Sex

Consensual Sex: উভয়ে রাজি থাকলে প্রাপ্তবয়স্কদের মধ্যে শারীরিক সম্পর্ক অপরাধ নয়: ইলাহাবাদ হাই কোর্ট

বিচারক স্পষ্ট না বললেও তিনি আসলে বিবাহের আগে দুই প্রাপ্তবয়স্কের যৌন সম্পর্ক নিয়ে এই মন্তব্য করেছেন বলে মত আইনজীবী মহলের।

Advertisement

সংবাদ সংস্থা

ইলাহাবাদ শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২১ ০৭:০৪
Share:

প্রতীকী ছবি।

‘সম্মতি থাকলে প্রাপ্তবয়স্কদের মধ্যে শারীরিক সম্পর্ক হওয়া অপরাধ নয়। কিন্তু তা দেশের প্রচলিত সামাজিক ধারণার বিরোধী। নীতিগত ভাবে ঠিক নয়।’ একটি গণধর্ষণ মামলার শুনানিতে এমনই জানাল ইলাহাবাদ হাই কোর্ট। বিচারক স্পষ্ট না বললেও তিনি আসলে বিবাহের আগে দুই প্রাপ্তবয়স্কের যৌন সম্পর্ক নিয়ে এই মন্তব্য করেছেন বলে মত আইনজীবী মহলের।

Advertisement

আদালত সূত্রের খবর, গত ১৯ ফেব্রুয়ারি ইলাহাবাদে নির্যাতিতা নাবালিকা তার পুরুষবন্ধু রাজুর সঙ্গে এক নদীর ধারে দেখা করতে গিয়েছিল। কিছু ক্ষণ পরে সেখানে আরও তিন জন পৌঁছয়। যারা মেয়েটিকে ধর্ষণ করে। রাজুকে মারধর করে ফোন কেড়ে নেওয়া হয়। ২০ ফ্রেব্রুয়ারি কৌশাম্বির অকিল সরাই থানায় পকসো আইনে গণধর্ষণের মামলা করে নির্যাতিতা। সেই মামলায় এক অভিযুক্তের জামিনের আর্জি শনিবার নাকচ করে কোর্ট। এ ক্ষেত্রে নির্যাতিতা যদিও নাবালিকা। তবে বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে প্রাপ্তবয়স্কদের মধ্যে শারীরিক সম্পর্ক নিয়েও মন্তব্য করেছে হাই কোর্ট। একই সঙ্গে আদালত জানিয়েছে, পুরুষসঙ্গীর দায়িত্ব হল সঙ্গিনীকে রক্ষা করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন