ধর্মগুরুর বক্তৃতা নিয়ে বিতর্কে আইআইএসসি

চলতি মাসের শুরুতে আইআইএসসি-র ওয়েবসাইটে বলা হয়, আগামী ১০ অক্টোবর শিক্ষা প্রতিষ্ঠানে একটি মানসিক সমস্যা নিয়ে একটি আলোচনা সভায় বক্তৃতা দেবেন রবিশঙ্কর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৯ ০১:২০
Share:

ছবি: সংগৃহীত।

দেশের অন্যতম শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স’ (আইআইএসসি)-এ ধর্মগুরু শ্রী শ্রী রবিশঙ্করের বক্তৃতার অনুষ্ঠান নিয়ে বিতর্ক বেধেছে। শুরুতে শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের নাম ওই অনুষ্ঠানের উদ্যোক্তা হিসেবে থাকলেও, ছাত্র ও শিক্ষকদের একাংশ আপত্তি তোলায় পরে প্রতিষ্ঠানের পক্ষে জানানো হয়— ওই আলোচনা সভা করছেন বিভিন্ন শাখার শিক্ষকেরা, যার সঙ্গে কর্তৃপক্ষের সরাসরি সম্পর্ক নেই।

Advertisement

চলতি মাসের শুরুতে আইআইএসসি-র ওয়েবসাইটে বলা হয়, আগামী ১০ অক্টোবর শিক্ষা প্রতিষ্ঠানে একটি মানসিক সমস্যা নিয়ে একটি আলোচনা সভায় বক্তৃতা দেবেন রবিশঙ্কর। বিষয়— ‘অন্তরের শান্তির মাধ্যমে শ্রেষ্ঠত্বে পৌঁছনোর রাস্তা।’ বিষয়টি সামনে আসতেই প্রতিবাদ জানিয়ে গণস্বাক্ষর অভিযানে নামেন ছাত্র ও শিক্ষকদের একাংশ। প্রায় ৭০০ জনের স্বাক্ষরিত একটি পিটিশন জমা পড়ে শিক্ষা প্রতিষ্ঠানের ডিরেক্টরের কাছে। বলা হয়, মানসিক সমস্যা নিয়ে আলোচনা করতে হলে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেল্থ অ্যান্ড নিউরোসায়েন্সেস’-এর বিশেষজ্ঞদের ডাকা হোক, ধর্মগুরু কেন! বিরোধিতার আঁচ পেয়ে আইআইএসসি-র ওয়েবসাইট থেকে আলোচনা সভার বিষয়টি মুছে দেওয়া হয়। আজ কর্তৃপক্ষের তরফে দাবি করা হয়, ওই আলোচনা সভার সঙ্গে সরাসরি তাঁদের কোনও সম্পর্ক নেই। বিভিন্ন দফতরের কিছু শিক্ষক ওই অনুষ্ঠানের উদ্যোক্তা। তাঁরা চাইলে কাল অনুষ্ঠান হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন