Price

আজ থেকে দাম বাড়ল রান্নার গ্যাসের

ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম প্রতি সিলিন্ডারে বেড়েছে ২ টাকা ৮ পয়সা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মার্চ ২০১৯ ১৪:৩৩
Share:

দাম বাড়ল রান্নার গ্যাসের। ছবি এপির সৌজন্যে।

গত কয়েকমাস দাম কমার পর ফের দাম বাড়ল রান্নার গ্যাসের। বৃহস্পতিবার ইন্ডিয়ান অয়েল এক বিবৃতি দিয়ে এই দাম বৃদ্ধির কথা ঘোষণা করেছে। ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম প্রতি সিলিন্ডারে বেড়েছে ২ টাকা ৮ পয়সা। ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি বেড়েছে ৪২ টাকা ৫০ পয়সা।

Advertisement

গৃহস্থালীর কাজে ব্যবহৃত রান্নার গ্যাসের সিলিন্ডারে ১৪.২ কেজি এলপিজি থাকে। প্রতি সিলিন্ডারে ২ টাকা ৮ পয়সা বেড়ে দিল্লি এবং সংলগ্ন এলাকায় নতুন দাম হল ৪৯৫ টাকা ৬১ পয়সা। তবে কলকাতা এলাকায় রান্নার গ্যাসের দাম বেড়েছে ২ টাকা ১৮ পয়সা। এই বৃদ্ধির ফলে ১ মার্চ থেকে কলকাতায় রান্নার গ্যাসের দাম হল ৪৯৮ টাকা ৭৫ পয়সা। উপরে উল্লেখিত এই দাম ভর্তুকিযুক্ত সিলিন্ডারের ক্ষেত্রে প্রযোজ্য।

ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়ার ফলে প্রতি সিলিন্ডারের দাম নতুন দাম হল ৭০১ টাকা ৫০ পয়সা। আজ অর্থাৎ ১ মার্চ থেকে রান্নার গ্যাসের নতুন দাম লাগু হবে।

Advertisement

আন্তর্জাতিক দামের সঙ্গে সামঞ্জস্য রাখতে প্রতি মাসে গ্যাসের দাম খতিয়ে দেখে পেট্রোলিয়াম সংস্থাগুলি। আন্তর্জাতিক দুনিয়ায় দাম বাড়লে ভর্তুকি বাড়িয়ে দেয় সরকার। আবার দাম কমলে কমে যায় ভর্তুকি। আন্তর্জাতিক দুনিয়ায় দাম বাড়ার জন্য ফেব্রুয়ারিতে ভর্তুকি বাড়িয়েছে সরকার। মার্চ মাস থেকে প্রতি সিলিন্ডারে ২০৫ টাকা ৮৯ পয়সা ভর্তুকি দেওয়া হবে। তবুও বাড়ল রান্নার গ্যাসের দাম।

আরও পড়ুন: বিরিয়ানি বিক্রি করে রেকর্ড গড়ল এই রেস্তোরাঁ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন