COVID-19

Covid Vaccine: অগস্টেই ভারতের বাজারে আসতে পারে সবথেকে সস্তা করোনা টিকা কোর্বেভ্যাক্স

ইতিমধ্যেই এই টিকার প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল হয়ে গিয়েছে। ট্রায়ালের ফলাফলে সম্তুষ্ট ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুন ২০২১ ১২:২৭
Share:

তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমতি পেয়েছে এই টিকা ফাইল চিত্র।

ভারতে টিকাকরণের গতি বাড়াতে আরও কয়েকটি টিকাকে ছাড়পত্র দেওয়ার পথে এগোচ্ছে কেন্দ্র। ইতিমধ্যেই বেশ কিছু টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। তার মধ্যে অন্যতম বায়োলজিক্যাল-ই সংস্থার তৈরি কোর্বেভ্যাক্স। ভারতে এখনও পর্যম্ত যে টিকার ব্যবহার চলছে তার মধ্যে এই টিকা সবথেকে সস্তা হতে পারে বলেই খবর।

Advertisement

ইতিমধ্যেই এই টিকার প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল হয়ে গিয়েছে। সেই ট্রায়ালের ফলাফলে সম্তুষ্ট ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমতিও পেয়েছে এই টিকা। তৃতীয় পর্যায়ের ট্রায়ালে পরে অগস্ট থেকে এই টিকার উৎপাদন শুরু হওয়ার কথা। অগস্ট থেকে ডিসেম্বর মাসের মধ্যে ৩০ কোটি কোর্বেভ্যাক্স টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তার জন্য দেড় হাজার কোটি টাকা দেওয়ার কথা কেন্দ্রের।

কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মতো কোর্বেভ্যাক্সেরও দু’টি টিকা নিতে হবে। সংস্থা সূত্রে খবর, উৎপাদনের পরে বাজারে কোর্বেভ্যাক্সের দু’টি টিকার দাম হতে পারে ৪০০ টাকার কম। সেখানে কোভিশিল্ডের একটি টিকারই দাম ৩০০ থেকে ৪০০ টাকা। রাশিয়ার স্পুটনিক ভি টিকার দাম প্রায় হাজার টাকা। সেই তুলনায় অনেকটাই সস্তা কোর্বেভ্যাক্স।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন