Covid Vaccine

অক্সফোর্ড টিকা প্রয়োগের জন্য দেশের পাঁচটি জায়গাকে বেছে নিল কেন্দ্র

ডিবিটি সচিব বলেন, “দেশের প্রতিটি প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থার সঙ্গে কাজ করছি আমরা। সেরামের তৃতীয় পর্বের এই পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ।”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুলাই ২০২০ ১১:৩৯
Share:

কোনও আন্তর্জাতিক মেডিক্যাল জার্নালে এই টিকা সংক্রান্ত গবেষণার কথা প্রকাশিত হয়নি। ফাইল ছবি।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ প্রতিষেধক তৃতীয় এবং চূড়ান্ত ধাপে মানবদেহে প্রয়োগের জন্য দেশের পাঁচটি জায়গাকে বেছে নিল কেন্দ্র। তবে সেই জায়গাগুলো কোথায় তা উল্লেখ করেনি তারা।

Advertisement

করোনার প্রতিষেধক নিয়ে অক্সফোর্ড এবং তার শরিক অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে কাজ করছে বিশ্বের মধ্যে সবচেয়ে বড় প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। মানবদেহে করোনার প্রতিষেধকের প্রথম দুটো পর্বের প্রয়োগ গত মাসেই হয়ে গিয়েছে। এ বার তৃতীয় পর্ব প্রয়োগের প্রস্তুতি নিচ্ছে সেরাম।

সোমবার সংবাদ সংস্থা পিটিআইকে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের জৈব প্রযুক্তি দফতরের (ডিবিটি) সচিব রেণু স্বরূপ জানান, দেশবাসীকে প্রতিষেধক দেওয়ার আগে এ বিষয়ে খুব সতর্ক ভাবেই পা ফেলতে হবে। তিনি বলেন, “দেশের প্রতিটি প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থার সঙ্গে কাজ করছি আমরা। সেরামের তৃতীয় পর্বের এই পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই প্রয়োগ যদি সফল হয় তা হলে দেশবাসীকে এই প্রতিষেধক দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হবে।”

সেরাম আগেই জানিয়েছিল, চূড়ান্ত সম্মতি আসার আগে তারা প্রতিষেধক তৈরির কাজ শুরু করে দেবে। প্রতিষেধকের বিষয়ে সব রকম অনুমতি পাওয়ার পরই নির্দিষ্ট পরিমাণের প্রতিষেধক বাজারে ছাড়বে তারা। তাই তৃতীয় ধাপের এই প্রয়োগের ফল কী হয় সে দিকেই তাকিয়ে রয়েছে তারা। সেরাম ছাড়াও দেশের করোনার প্রতিষেধক নিয়ে কাজ করছে জাইডাস ক্যাডিলা এবং ভারত বায়োটেক। মানবদেহে প্রতিষেধক প্রয়োগের প্রথম ধাপে রয়েছে তারা।

Advertisement

আরও পড়ুন: দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৪৭৭০৩ জন, মোট সুস্থ সাড়ে ন’লাখ

মানবদেহে প্রথম পর্বের প্রতিষেধক প্রয়োগের পর গত ২০ জুলাই বিজ্ঞানীরা ঘোষণা করেন, অক্সফোর্ড যে প্রতিষেধক তৈরি করেছে তা সম্পূর্ণ নিরাপদ এবং দেহে প্রতিরোধ গড়ে তোলার পক্ষেও সক্ষম। ল্যানসেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়, গত এপ্রিল ও মে-তে ব্রিটেনের পাঁচটি হাসপাতালে ১৮-৫৫ বছয় বয়সি ১ হাজার ৭৭ জন সুস্থ ব্যক্তির দেহে প্রথম পর্বের প্রতিষেধক প্রয়োগ করা হয়। দেখা গিয়েছে, প্রতিষেধক দেওয়ার ৫৬ দিন পরে তাঁদের শরীরে শক্তিশালী অ্যান্টিবডি তৈরি হয়েছে।

দ্বিতীয় পর্বে ১০০ জনকে দুটো ভাগে ভাগ করে এই প্রতিষেধক প্রয়োগ করা হয়। শিশু এবং বয়স্কদের দুটো আলাদা দলে ভাগ করেন বিজ্ঞানীরা। এই পর্বের প্রয়োগও সফল হয়। এ বার তৃতীয় ধাপের জন্য প্রস্তুতি নিচ্ছে অক্সফোর্ড। এই পর্বে এক হাজার মানুষের দেহে করোনার প্রতিষেধক প্রয়োগ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন