Italy

Covid-19 in India: ইটালি থেকে ১২৫ জন আক্রান্ত নিয়ে বিমান নামল অমৃতসরে! পাঠানো হল নিভৃতবাসে

সরকারি নির্দেশিকায় ইতালি ওমিক্রনের জন্য ‘উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ’-এর তালিকায় থাকায় বিমানের সব প্রাপ্তবয়স্ক যাত্রীর পরীক্ষা করানো হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

অমৃতসর শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২২ ১৬:৩১
Share:

প্রতীকী ছবি।

বৃহস্পতিবার বিকেলে ইটালির মিলান থেকে অমৃতসর বিমানবন্দরে এসেছিল একটি চার্টার্ড ফ্লাইট। নিয়মমতো কোভিড-১৯ পরীক্ষার পরে দেখা গেল যাত্রীদের মধ্যে ১২৫ জনের রিপোর্টই পজিটিভ! দ্রুত তাঁদের বিচ্ছিন্নবাসে পাঠানোর ব্যবস্থা করে পঞ্জাব সরকার।

মিলান থেকে আসা ওই বিমানে ১৯ জন শিশু-সহ মোট ১৭৯ জন যাত্রী ছিলেন। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, দুপুর দেড়টা নাগাদ বিমানটি অমৃতসরে পৌঁছয়। ইটালি থেকে পঞ্জাবে আসার পথে বিমানটি জর্জিয়ার তিবিলিসিতে প্রযুক্তিগত কারণে সাময়িক যাত্রাবিরতি করেছিল।

Advertisement

পর্তুগালের উড়ান পরিষেবা সংস্থা ‘ইউরো আটলান্টিক এয়ারওয়েজ’-এর ওই বিমানের যাত্রী এবং কর্মীদের ওমিক্রন চিহ্নিতকরণের জন্য জিন বিন্যাস পরীক্ষা হবে বলে সরকার সূত্রে জানা গিয়েছে। প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী ইতালি ওমিক্রনের জন্য ‘উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ’-এর তালিকায় থাকার কারণে অমৃতসরে আসা সব প্রাপ্তবয়স্ক যাত্রীর আরটি-পিসিআর পরীক্ষা করানো হয়েছিল।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওই নির্দেশিকা অনুযায়ী, ওমিক্রন সংক্রমণের নিরিখে ‘ঝুঁকিতে থাকা দেশগুলি’ থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গে বাধ্যতামূলক কোভিড পরীক্ষা করাতে হবে। এই পরীক্ষায় কারও পজিটিভ ধরা পড়লে তাঁকে নিভৃতবাসে যেতে হবে। তাঁর নিয়ম অনুযায়ী চিকিৎসা চলবে।ওমিক্রন চিহ্নিতকরণের জন্য নমুনায় জিনের বিন্য়াসও পরীক্ষা করে দেখা হবে। বিমান ওঠার ৭২ ঘণ্টা আগে কোভিড পরীক্ষা করালেও, ভারতে নামার পর ফের পরীক্ষা করা হবে। যে যাত্রীদের পরীক্ষার ফল নেগেটিভ হবে তাঁদেরও সাত দিন নিভৃতবাসে থাকতে হবে। আট দিনের মাথায় তাঁদের ফের কোভিড পরীক্ষা করানো হবে। ঝুঁকির বাইরের দেশগুলি থেকে বিমানে আসা যাত্রীদের পাঁচ শতাংশকে টেস্ট করানো হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন