Delhi

প্রতিদিন ৭০০ মেট্রিক টন অক্সিজেন দিতেই হবে দিল্লিকে, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

অক্সিজেনের জোগান নিয়ে বেশ কিছু দিন ধরেই কেন্দ্রের সঙ্গে আইনি টানাপড়েন চলছে দিল্লি সরকারের। চলছে দোষারোপ পাল্টা দোষারোপের পালা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২১ ১২:২২
Share:

দিল্লিকে দৈনিক ৭০০ মেট্রিক টন করে অক্সিজেন সরবরাহের নির্দেশ সুপ্রিম কোর্টের। —ফাইল চিত্র।

প্রতিদিন ৭০০ মেট্রিক টন করে অক্সিজেন সরবরাহ করতে হবে দিল্লিকে। শুক্রবার কেন্দ্রীয় সরকারকে এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বলা হয়েছে, আদালতের নির্দেশ মানতে হবে কেন্দ্রীয় সরকারকে। নইলে কড়া পদক্ষেপ করা হবে কেন্দ্রের বিরুদ্ধে।

Advertisement

অক্সিজেনের জোগান নিয়ে বেশ কিছু দিন ধরেই কেন্দ্রের সঙ্গে আইনি টানাপড়েন চলছে দিল্লি সরকারের। শুক্রবার মামলার শুনানি চলাকালীন দিল্লি সরকারের পক্ষেই রায় যায় আদালতের। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, ‘‘৭০০ মেট্রিক টন বলছি মানে ৭০০ মেট্রিক টনই লাগবে। প্রতিদিন দিল্লিকে ৭০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করতে হবে। আমাদের কড়া পদক্ষেপ করতে বাধ্য করবেন না। ফের বলছি, প্রতিদিন দিল্লিকে ৭০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করতে হবে।’’

নোভেল করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ধুঁকছে রাজধানী। প্রতিদিন ২০ হাজারেরও বেশি মানুষ সংক্রমিত হচ্ছেন সেখানে। দৈনিক মৃত্যু ঘোরাফেরা করছে ৩০০-র আশপাশে। এমন পরিস্থিতিতে বিভিন্ন হাসপাতাল থেকে ভূরি ভূরি অক্সিজেন ঘাটতির অভিযোগ উঠে আসছে। বিষয়টি নিয়ে বেশ কিছু দিন ধরেই কেন্দ্র ও দিল্লি সরকারের মধ্যে আইনি টানাপড়েন চলছে। সেই পরিস্থিতিতেই শুক্রবার দিল্লির পক্ষে আদালতের রায় গেল।

Advertisement

এর আগে বৃহস্পতিবার দিল্লির চাহিদা যাচাই করেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে কেন্দ্রীয় সরকারের তরফে যুক্তি দেওয়া হয়। কিন্তু আদালত সাফ জানিয়ে দেয়, এই হিসেব নিকেশ করতে সময় লাগবে। তত দিন অক্সিজেন সরবরাহ বন্ধ রাখা সম্ভব নয়। তাই আপাতত প্রতিদিন ৭০০ মেট্রিক টন করে অক্সিজেন দিল্লির হাতে তুলে দিতে হবে। সমস্ত হিসেব নিকেশ খতিয়ে দেখে আদালত পরবর্তী রায় না দেওয়া পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন