Rahul Gandi

BJP Vs Rahul Gandhi: হাতিয়ার টুলকিট, করোনা-সঙ্কট কাজে লাগিয়ে মোদীর ভাবমূর্তিতে কালি দিতে চান রাহুল: বিজেপি

নেটমাধ্যমে ভাইরাল ওই টুলকিট প্রথম দেখা গিয়েছিল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-এর মুখপত্রে। সেটি নেটমাধ্যমে শেয়ার করেন বিজেপি নেতারা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মে ২০২১ ২০:২৮
Share:

ছবি: সংগৃহীত।

করোনা-সঙ্কটকে নিজেদের স্বার্থে ব্যবহার করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবমূর্তি নষ্ট করতে চাইছেন রাহুল গাঁধী। এ কাজে একটি টুলকিট-কে হাতিয়ার করে ময়দানে নেমেছেন রাহুল এবং তাঁর দল কংগ্রেস। মঙ্গলবার এমন বিস্ফোরক অভিযোগ করল বিজেপি। গেরুয়া শিবিরের দাবি, ওই টুলকিটটি তাদের হাতে এসেছে। যদিও এ দাবি নস্যাৎ করে কংগ্রেসের পাল্টা দাবি, ভুয়ো টুলকিটের মাধ্যমে কংগ্রেসের বিরুদ্ধে প্রচার চালাচ্ছে বিজেপি।

নেটমাধ্যমে ইতিমধ্যেই ভাইরাল ওই টুলকিট প্রথম দেখা গিয়েছিল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-এর মুখপত্রে। তার পর থেকেই সেটি নেটমাধ্যমে শেয়ার করতে থাকেন একাধিক বিজেপি নেতা।

কী রয়েছে ওই টুলকিটে? কংগ্রেসের দলীয় প্রতীক সম্বলিত ওই টুলকিটে কর্মী-সমর্থকদের উদ্দেশে নির্দেশ, ‘কোভিডে মৃতদের শেষকৃত্যে, দেহের নাটকীয় ছবি ব্যবহার করুন। ছবির সঙ্গে ‘করোনার ভারতীয় প্রজাতি’, ‘মোদী-স্ট্রেন’ এ ধরনের শব্দবন্ধ বার বার যেন উঠে আসে। সেই সঙ্গে লিখুন, প্রধানমন্ত্রী মোদীর অব্যবস্থার ফলে কোভিড সঙ্কটের মাত্রা সব সময়ই ঊর্ধ্বমুখী, তা কখনই নীচের দিকে নামেনি। এ কাজে বিদেশি সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ করুন। বিদেশি সংবাদপত্রে দেশীয় সম্পাদকীয় লেখকদেরও সাহায্য নিন। বিদেশি সংবাদমাধ্যমের কোভিড প্রতিবেদনগুলি ফুলিয়ে ফাঁপিয়ে দেখান’। এখানেই শেষ নয়, ওই টুলকিটে লেখা হয়েছে, ‘সুপার স্পেডার কুম্ভ’-র মতো শব্দবন্ধও ব্যবহার করতে থাকুন। যাতে মানুষজনকে মনে করিয়ে দেওয়া যায় যে বিজেপি-র হিন্দুত্ববাদী রাজনীতিই এই দুর্দশার কারণ’। অতিমারি পরিস্থিতিতে কেউ সাহায্য চাইলে তাঁর সহযোগিতায় কংগ্রেস কর্মীদের কাজগুলি নেটমাধ্যমে ছড়ানোর নির্দেশও দেওয়া হয়েছে ওই টুলকিটে।

এই টুলকিটটি ভুয়ো কি না, তা জানা না গেলেও এ নিয়ে রাহুলকে বিঁধেছেন বিজেপি-র একাধিক নেতা। বিজেপি-র জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র টুইটে লিখেছেন, ‘জঘন্য বললেও কম বলা হয়… প্রধানমন্ত্রী মোদীর ভাবমূর্তি নষ্ট করতে অতিমারিকে ব্যবহার করতে চান রাহুল গাঁধী। করোনার নতুন প্রজাতিকে ‘মোদী স্ট্রেন’ বলার জন্য কংগ্রেস কর্মীদের নির্দেশ দিয়েছেন। এমনকি, বিদেশি সাংবাদিকদের সাহায্যে ভারতের বদনাম করতেও চেষ্টার ত্রুটি রাখেননি’।

Advertisement


বিজেপি-র অভিযোগের বিরুদ্ধে এ বার আইনি লড়াইয়ে যাওয়ার হুমকি দিয়েছে কংগ্রেস। দলের নেতা রাজীব গৌড়া টুইট করে বলেছেন, ‘কোভিডের জেরে আমাদের দেশ যখন জর্জরিত, সে সময় মানুষের দুর্দশা ঘোচানোর বদলে ভুয়ো টুলকিট নিয়ে প্রচারে নেমেছে বিজেপি। বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা এবং সম্বিত পাত্রের বিরুদ্ধে এফআইআর করা হবে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন