Narendra Modi

বিনামূল্যে খাদ্যশস্য দেশের ৮০ কোটি মানুষকে, বরাদ্দ ২৬ হাজার কোটি টাকা, করোনা পরিস্থিতিতে ঘোষণা কেন্দ্রের

করোনা পরিস্থিতি সামাল দিতে বায়ুসেনা ও রেলের মাধ্যমে রাজ্যগুলিতে অক্সিজেন সরবরাহের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২১ ১৯:৩৯
Share:

মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী। ছবি: পিটিআই।

করোনা পরিস্থিতিতে বিনামূল্যে খাদ্যশস্য বণ্টনের ঘোষণা কেন্দ্রের। মে ও জুন মাসে দরিদ্র মানুষদের মাথাপিছু ৫ কেজি খাদ্যশস্য দেবে কেন্দ্র। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় যে ৮০ কোটি মানুষ রয়েছেন, তাঁরাই এই সুবিধা পাবেন। শুক্রবার করোনা পরিস্থিতি নিয়ে অতিমারির প্রকোপ যে যে রাজ্যে বেশি, সেখানকার মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি জানান, বিনামূল্যে খাদ্যশস্য বন্টনের জন্য কেন্দ্র ২৬ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে।

Advertisement

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এই মুহূর্তে দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। এমন পরিস্থিতিতে বেশ কিছু রাজ্যে ইতিমধ্যেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কার্ফু এবং কড়া বিধি চালু হয়েছে। তাতে শ্লথ হয়ে পড়েছে দেশের অর্থনীতির গতিও। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্য থেকে বাড়ির উদ্দেশে রওনা দিতে শুরু করেছেন পরিযায়ী শ্রমিকরা। এমন পরিস্থিতিতে তাঁদের ভরসা জোগাতেই জাতীয় খাদ্যসুরক্ষা আইন ২০১৩ অনুযায়ী, কেন্দ্র বিনামূল্যে খাদ্যশস্য বণ্টনের সিদ্ধান্ত নিয়েছে বলে দিল্লি সূত্রে খবর।
একই সঙ্গে শুক্রবার প্রতিটি রাজ্যে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন মোদী। তিনি জানিয়েছেন, জোগান অব্যাহত রাখতে ভারতীয় রেল এবং বায়ুসেনাকে নামানো হচ্ছে। তারাই অক্সিজেন এবং প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছে দেবে।

অক্সিজেন উৎপাদনকারী সংস্থাগুলির সঙ্গেও আরও একদফা বৈঠক করেছেন মোদী। এই নিয়ে গত এক সপ্তাহে চার চার বার অক্সিজেন উৎপাদনকারী সংস্থাগুলির সঙ্গে বৈঠক করলেন তিনি। বিভিন্ন রাজ্য থেকে অক্সিজেনে ঘাটতির অভিযোগ উঠে আসছে। সেই পরিস্থিতিতেই দফায় দফায় বৈঠক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন