Coronavirus

‘ঘোর কলি, প্রতি ১০০ বছরে এমন মহামারি আসে’, মন্তব্য সুপ্রিম কোর্টের বিচারপতির

করোনাভাইরাসের মোকাবিলা করা কঠিন বলেও মনে করেন বিচারপতি অরুণ মিশ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মার্চ ২০২০ ২১:১০
Share:

—ফাইল চিত্র

কোথা থেকে এল কোভিড-১৯? রোগের কারণ নিয়ে বিশ্ব জুড়েই চুলচেরা গবেষণা চালাচ্ছেন বিশেষজ্ঞরা। বুধবার সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্র অবশ্য বলে দিলেন, ‘কলিযুগ’ বলেই করোনার এই তাণ্ডব। এই ভাইরাসের মোকাবিলা করা কঠিন বলেও মনে করেন তিনি।

Advertisement

করোনা আতঙ্কে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের দৈনিক কাজেও কোপ পড়েছে। বুধবার অতি গুরুত্বপূর্ণ মামলাগুলির শুনানি নিয়ে এক আইনজীবীর প্রশ্নের উত্তরে বিচারপতি অরুণ মিশ্র বলেন, ‘‘এই ধরনের মহামারি প্রতি ১০০ বছর অন্তর এক বার আসে। ঘোর কলিযুগে ভাইরাসের বিরুদ্ধে আমাদের লড়াই করার ক্ষমতা নেই।’’

এর পর দার্শনিকের ভঙ্গিমায় ওই বিচারপতি বলেন, ‘‘মানুষের ব্যর্থতা দেখুন। আপনি যে কোনও কিছু করতে পারেন বা সব কিছু করতে পারেন, অস্ত্রশস্ত্র তৈরি করতে পারেন। কিন্তু ভাইরাসের বিরুদ্ধে লড়তে পারেন না। এর বিরুদ্ধে আমাদের নিজেদেরই লড়াই করতে হবে।’’ অরুণ মিশ্র ব্যাখ্যা দেন, ‘‘এখনও পর্যন্ত সব চেয়ে বড় কথা হল, শুধুমাত্র সরকার নয়, প্রত্যেকেরই এর বিরুদ্ধে লড়াই করা উচিত। যদি আপনি নিজের লড়াই লড়েন তা হলে আমরা জিততে পারব। আপনাকে নিজের লড়াই নিজেই লড়তে হবে, অন্য কেউ লড়বে না।’’

Advertisement

আরও পড়ুন: করোনা আক্রান্ত তরুণের বাবা-মা-চালকের সংক্রমণ নেই, রিপোর্ট নাইসেডের​

আরও পড়ুন: ছেলে ঘুরলেন শপিং মলে, নিজে অফিসে! নবান্নের আমলার ভূমিকায় প্রচণ্ড ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী​

দেশ জুড়ে করোনা আতঙ্কের মধ্যে গত সপ্তাহে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল, সেখানকার কাজকর্মও কাটছাঁট করা হচ্ছে। এ দিন শীর্ষ আদালত জানিয়েছে, এর পর থেকে মাত্র চারটি বেঞ্চ খোলা থাকবে। এর আগে অবশ্য মোট ১৫টি বেঞ্চের মধ্যে ৬টি বসছিল। শুধু তাই নয়, আগাম সতর্কতা হিসাবে সুপ্রিম কোর্টে নজরদারি আরও কড়া করা হয়েছে। চলছে থার্মাল স্ক্রিনিংও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন