Coronavirus in India

নিজে নিজেই করোনা পরীক্ষা, সম্ভব নিরাময়ও, দাবি রামদেবের

করোনা নিরাময়ে বিশেষ প্রাণায়াম রয়েছে বলেও দাবি করেন রামদেব।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২০ ১৫:৫৩
Share:

বাবা রামদেব। —ফাইল চিত্র।

লকডাউনের মধ্যেও দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে টেস্ট কিট সরবরাহ করতে যখন হিমশিম খাচ্ছে সরকার, ঠিক সেই সময় নিজে নিজে করোনা পরীক্ষার উপায় বাতলালেন যোগগুরু বাবা রামদেব। তাঁর দাবি, আর হাসপাতাল-ডাক্তারখানায় ছোটাছুটি করতে হবে না কারোকে। বরং সহজ উপায়ে বাড়িতে বসেই এ বার করোনা হয়েছে কি না জানতে পারবেন সাধারণ মানুষ।

Advertisement

করোনা পরিস্থিতি নিয়ে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের আয়োজিত আলোচনাসভায় অংশ নিয়েছিলেন রামদেব। সেখানে তিনি দাবি করেন, এক মিনিট পর্যন্ত শ্বাস বন্ধ করে রাখতে পারলেই বুঝতে হবে শরীরে করোনাভাইরাস নেই।

রামদেব বলেন, ‘‘উপসর্গ থাকুক বা না থাকুক, করোনাভাইরাস রয়েছে কি না, তা বাড়িতেই পরীক্ষা করা সম্ভব। বয়স্ক মানুষ যাঁদের হৃদরোগের সমস্যা রয়েছে, ডায়াবিটিস এবং উচ্চরক্তচাপে ভুগছেন, তাঁরা ৩০ সেকেন্ড শ্বাস বন্ধ করে থাকুন। কমবয়সিরা ১ মিনিট পর্যন্ত। এতে সফল হলেই বুঝবেন আপনার শরীরে কোভিড-১৯ নেই।’’

Advertisement

আরও পড়ুন: আজ থেকে নতুন কী কী খুলছে, কী কী এখনও বন্ধ, দেখে নিন​

এর পাশাপাশি সরষের তেল নাকে দিয়ে টানলে শ্বাসযন্ত্র থেকে সমস্ত ভাইরাস পেটে চলে যায় এবং পেটে জমা অ্যাসিডই তাদের মেরে ফেলে বলেও দাবি করেন রামদেব। করোনা নিরাময়ে বিশেষ প্রাণায়াম রয়েছে বলেও দাবি করেন রামদেব। তিনি ক্যামেরার সামনে নিজে তা করেও দেখান। রামদেব বলেন, গলা চেপে শ্বাস টেনে কিছুক্ষণ তা ধরে থাকতে হবে। তার পর এক আঙুল দিয়ে নাকের একদিক চেপে, অন্য দিক থেকে ধীরে ধীরে শ্বাস ছাড়তে হবে।

আরও পড়ুন: আজ থেকে পাড়ার দোকান খোলা রাখায় বাড়তি ছাড় কেন্দ্রের​

রামদেবের আগেও করোনা নিরাময়ে এমন হাজারো দাবি সামনে এসেছে। পরিমিত গোমূত্র খেলে কোভিড-১৯ ভাইরাস ধারেকাছে ঘেঁষবে না, এমন দাবিও করেছেন অনেকে। তবে এখনও পর্যন্ত এর সত্যাসত্য যাচাই করা যায়নি। বরং দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। কেন্দ্রীয় সরকার প্রদত্ত পরিসংখ্যান অনুযায়ী শনিবার সকাল পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ২৪ হাজারে গিয়ে ঠেকেছে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন