COVID-19 Deaths

কোথাও প্রায় ৯০০, কোথাও ৬০০! দেশের মোট মৃত্যুর অর্ধেকের বেশি হচ্ছে ৪ রাজ্য থেকেই

গোটা করোনা পর্বে প্রথম বার দৈনিক মৃত্যু ৪ হাজার ছাড়াল। এ বছর জানুয়ারিতে আমেরিকা এবং এপ্রিলে ব্রাজিলে দৈনিক মৃত্যু ৪ হাজার ছাড়িয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মে ২০২১ ১২:০২
Share:

সৎকার করা হচ্ছে কোভিডে মৃতদের দেহ। ছবি—পিটিআই।

করোনার প্রথম ঢেউ যা পারেনি, তাই হয়েছে দ্বিতীয় ঢেউয়ে। গত বছরের থেকে অনেক বেশি মৃত্যু হচ্ছে এ বছরে। শনিবার দেশে একদিনে মৃত্যু ৪ হাজার ছাড়াল। গোটা করোনা পর্বে প্রথম বার দৈনিক মৃত্যু ৪ হাজার ছাড়াল। এ বছর জানুয়ারিতে আমেরিকা এবং এপ্রিলে ব্রাজিলে দৈনিক মৃত্যু ৪ হাজার ছাড়িয়েছিল। ওই দু’টি দেশ মোট মৃত্যুতেও ভারতের থেকে অনেক এগিয়ে। কিন্তু এখন ওই দুই দেশের থেকে দৈনিক মৃত্যু এবং সংক্রমণ অনেক বেশি হচ্ছে ভারতে। করোনায় এই মুহূর্তে ভারতে মোট মৃতের সংখ্যা ২ লক্ষ ৩৮ হাজার ২৭০ জন।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৪ হাজার ১৮৭ জনের। এর মধ্যে শুধু মহারাষ্ট্রেই মারা গিয়েছেন ৮৯৮ জন। অর্থাৎ দেশের দৈনিক মৃত্যুর ২০ শতাংশের বেশি হয়েছে সেখানে। এর পরই রয়েছে কর্নাটক। সেখানে মৃত্যু হয়েছে ৫৯২ জনের। উত্তরপ্রদেশে সংক্রমণ কিছুটা কমলেও দৈনিক মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত ৩৭২ জন। রাজধানী দিল্লিতে মৃত্যুর সংখ্যাটা ৩৪১। এই ৪ হাজার দৈনিক মৃত্যুর অর্ধেকের বেশি হয়েছে এই চারটি রাজ্য থেকে।

ছত্তীসগঢ়েও রোজ মারা যাচ্ছেন ২০০-র বেশি জন। তামিলনাড়ুতে তা ২০০ ছুঁইছুঁই। পঞ্জাব, হরিয়ানা, রাজস্থানে শনিবার মৃত্যু হয়েছে দেড়শোর বেশি জনের। পশ্চিমবঙ্গ, গুজরাত, ঝাড়খণ্ড এবং উত্তরাখণ্ডেও মৃতের সংখ্যা শতাধিক। মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, বিহার, কেরলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫০ থেকে ১০০-র ঘরে। বাকি রাজ্যগুলিতে মৃতের সংখ্যা ৫০-এর কম।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন