Coronavirus

চুক্তিভিত্তিক কর্মীদের পাশে দাঁড়াল রেল 

বেতন মিলবে কি না, এ নিয়ে উদ্বেগে দিন কাটাচ্ছিলেন রেলে কর্মরত লক্ষ লক্ষ চুক্তিভিত্তিক কর্মী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মার্চ ২০২০ ০৪:০৩
Share:

প্রতীকী ছবি।

করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধে এ বার এগিয়ে এল রেল। মঙ্গলবার রেল বোর্ডের তরফে একটি নোটিস জারি করে তাদের সবক’টি উৎপাদন বিভাগকে হাসপাতাল ও কোয়রান্টিন সেন্টারগুলির জন্য প্রয়োজনীয় বিছানা, মেডিক্যাল ট্রলি ও আইভি স্ট্যান্ড তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

চিত্তরঞ্জন লোকো ওয়ার্কস, চিত্তরঞ্জনের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি, চেন্নাইয়ের রেল কোচ ফ্যাক্টরি, কপূরথালার ডিজেল লোকো ওয়ার্কস, বারাণসী অ্যান্ড রেল হুইল ফ্যাক্টরি-সহ রেলের একাধিক উৎপাদক সংস্থাকে ইতিমধ্যেই ওই নির্দেশিকা পাঠানো হয়েছে। শুধু বিছানা নয়, স্ট্রেচার, হাসপাতালে ব্যবহৃত পা-দানি, বিছানা সংলগ্ন লকার, ওয়াশবেসিন প্রভৃতি বানানো সম্ভব কিনা, তা-ও খতিয়ে দেখতে বলা হয়েছে। এর জন্য ওই সব এলাকার প্রধান স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে আলোচনা করার নির্দেশ দেওয়া হয়েছে।

আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশ জুড়ে রেল পরিষেবা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এই পরিস্থিতিতে বেতন মিলবে কি না, এ নিয়ে উদ্বেগে দিন কাটাচ্ছিলেন রেলে কর্মরত লক্ষ লক্ষ চুক্তিভিত্তিক কর্মী। মঙ্গলবার রেল বোর্ডের তরফে এ সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, এই পরিস্থিতিতে সাময়িক, চুক্তিভিত্তিক— সমস্ত ধরনের কর্মীকেই কর্তব্যরত ধরে নিয়ে কারওরই বেতন কাটা হবে না।

Advertisement

চুক্তিভিত্তিক কর্মীদের ক্ষেত্রে জানানো হয়েছে, তাদের চুক্তি অনুযায়ী প্রতিশ্রুত টাকার সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত দেওয়া হতে পারে। এবং তা এককালীন হিসেবে দেওয়া হতে পারে। পাশাপাশি, এই সময় যাতে কোনও কর্মীকে ছাঁটাই করা না হয়, তা-ও রেল বোর্ডের তরফে নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন