Coronavirus

মায়ের শ্রাদ্ধে নিমন্ত্রিত বহু, দিন কয়েক পর করোনায় আক্রান্ত মোরেনার যুবক

ওই যুবকের পরিবারের মোট ২৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল। তার মধ্যে ১১ জন সংক্রমিত হয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

মোরেনা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২০ ১৬:০৯
Share:

প্রতীকী ছবি

মধ্যপ্রদেশের মোরেনায় করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা। দিন কয়েক আগে মায়ের শ্রাদ্ধানুষ্ঠানে হাজার দেড়েক লোককে নিমন্ত্রণ করে খাইয়েছিলেন দুবাই ফেরত এক ব্যক্তি। গত বৃহস্পতিবার জানা যায়, মোরেনার একটি কলোনির বাসিন্দা ওই ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। এমনকি সংক্রমণ ছড়িয়েছে ওই ব্যক্তির স্ত্রী-সহ পরিবারের আরও ১১ জনের মধ্যে। দেশ জুড়ে করোনা উদ্বেগের মধ্যে মোরেনার এই ঘটনা সংক্রমণ ছড়ানোর আশঙ্কা উস্কে দিল। মোরেনার ওই কলোনিটি আপাতত সিল করে দিয়েছে স্থানীয় প্রশাসন।

Advertisement

দুবাইয়ের একটি হোটেলে ওয়েটারের কাজ করেন ওই ব্যক্তি। গোটা পৃথিবী জুড়ে করোনা সঙ্কটের মধ্যে, গত ১৭ মার্চ দেশে ফিরে আসেন তিনি। ২০ মার্চ তাঁর বাড়িতে মায়ের শ্রাদ্ধানুষ্ঠান পালিত হয়। তাতে যোগ দেন অন্তত দেড় হাজার মানুষ। কিন্তু ২৫ মার্চ থেকে ওই ব্যক্তির শরীরে করোনার উপসর্গ দেখা দিতে থাকে। কিন্তু তখনও হাসপাতালে যাননি ওই ব্যক্তি। শেষ পর্যন্ত ২৯ মার্চ হাসপাতালের সঙ্গে যোগাযোগ করেন ওই ব্যক্তি। তাঁর লালারসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। জানা যায়, তিনি করোনায় আক্রান্ত হয়েছেন। তাঁর পরিবারের মোট ২৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল। তার মধ্যে ১১ জন সংক্রমিত হয়েছেন।

মোরেনার চিফ মেডিক্যাল অফিসার আরসি বান্ডিল বলছেন, ‘‘আমরা ২৩ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠিয়েছিলাম, যাঁরা ওই ব্যক্তি ও তাঁর স্ত্রীর সংস্পর্শে এসেছিলেন। শুক্রবার রিপোর্ট এসেছে। তার মধ্যে আট মহিলা-সহ ১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ওই ১২ জন রোগীকে হাসপাতালে কোয়রান্টিনে রাখা হয়েছে। যাঁদের রিপোর্ট নেগেটিভ এসেছে তাঁদের মোরেনা জেলারই বিভিন্ন এলাকায় ১৪ দিনের জন্য আইসোলেশনে রাখা হয়েছে।’’

Advertisement

আরও পড়ুন: লেবু, আপেলে থুতু লাগাচ্ছেন বিক্রেতা, ভাইরাল ভিডিয়ো কার এবং কবেকার জেনে রাখুন

দিল্লির নিজামউদ্দিন মারকাজের ঘটনার পর, মোরেনার ওই কাণ্ডে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। মধ্যপ্রদেশে শতাধিক মানুষ ইতিমধ্যেই করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ছ’জনের মৃত্যুও হয়েছে।

আরও পড়ুন: মোদীর দীপাবলিতে লোডশেডিং থাকবে উত্তরপ্রদেশে, গ্রিড-উদ্বেগ সারা দেশে

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন