coronavirus

ফিরতে পারেননি ১০০

মঙ্গলবার তাঁরা পেট্রাপোল বন্দর দিয়ে ভারতে ঢুকতে চেয়েও পারেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২০ ০৪:৩৪
Share:

বেনাপোল সীমান্ত। —ফাইল চিত্র।

করোনাভাইরাস সংক্রমণ রোধে বাংলাদেশ ও ভারতের মধ্যে আকাশ, সড়ক ও ট্রেন যোগাযোগ বিছিন্ন হয়ে যাওয়ায় বেনাপোল স্থলবন্দরে আটকে পড়ে ফিরে গিয়েছেন বাংলাদেশের বিভিন্ন চিকিৎসা প্রতিষ্ঠানের শ’খানেক ভারতীয় পড়ুয়া, যাঁদের অধিকাংশই কাশ্মীরি। তাঁদের সঙ্গে সাধারণ যাত্রীরাও রয়েছেন। বৃহস্পতিবার থেকে বাংলাদেশে শুরু হয়েছে আংশিক লকডাউন। দু্’দিন চেকপোস্টে আটকে থাকার পরে বুধবার সন্ধ্যায় তাঁরা চেকপোস্ট থেকে ফিরে গেলেও, নিরাপদ স্থানে পৌঁছতে পেরেছেন কিনা, বাংলাদেশ প্রশাসন জানাতে পারেনি।

Advertisement

মঙ্গলবার তাঁরা পেট্রাপোল বন্দর দিয়ে ভারতে ঢুকতে চেয়েও পারেননি। শিক্ষার্থী দলের পাসপোর্ট ও ভিসা যাচাই করে বাংলাদেশ ইমিগ্রেশন ছেড়ে দিলেও ভারতের ইমিগ্রেশন ফিরিয়ে দেয়। তাঁদের জানানো হয়, ভারতে লকডাউন চলছে।

বেনাপোল ইমিগ্রেশন সূত্র জানিয়েছে, এই পড়ুয়াদের দলে অর্ধেক নারী ও অর্ধেক পুরুষ রয়েছেন। তাঁরা ময়মনসিংহ, ঢাকা, বরিশাল-সহ বিভিন্ন মেডিকেল কলেজে পড়াশোনা করেন। বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক মহম্মদ মামুন কবির তরফদার জানান, মঙ্গলবার সকাল থেকে ভারতীয় পাসপোর্টধারীদের ভিড় বাড়ে বেনাপোলে। কাশ্মীরের এই পড়ুয়া দল হয় লকডাউনের বিষয়টি জানতেন না, অথবা ভেবেছিলেন ভারতে ফিরতে সমস্যা হবে না। কিন্তু সোমবার সন্ধ্যা থেকে পশ্চিমবঙ্গে লকডাউন শুরু হওয়ায় সব রাস্তা বন্ধ হয়ে যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন