Coronavirus in India

সাহায্যের বার্তা চিনের, এক দিনে রোগী বাড়ল ৩২ শতাংশ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ভ্যাকসিনের যে ন’টি ক্যান্ডিডেটকে কোভ্যাক্স পরিষেবার তালিকাভুক্ত করেছে, তার মধ্যে দু’টি চিনের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২০ ০৬:১৮
Share:

দেশের করোনা পরিসংখ্যান। গ্রাফিক- শৌভিক দেবনাথ।

সকলের জন্য করোনা প্রতিষেধক জোগান দিতে যখন দেশ-বিদেশের বিভিন্ন সংস্থার সঙ্গে কথা চালাচ্ছে ভারত সরকার, সেই সময়ে পাশে থাকার বার্তা দিল চিন। মঙ্গলবার দ্বাদশ ‘ব্রিকস’ সম্মেলনে চিনের প্রেসিডেন্ট শি চিনফিং জানিয়েছিলেন, তাঁদের ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলি রাশিয়া ও ব্রাজিলের সহযোগী সংস্থাগুলির সঙ্গে হাত মিলিয়ে তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালাচ্ছে। তিনি বলেছিলেন ভারত ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে কাজ করতে আগ্রহী চিন। বুধবার সেই প্রসঙ্গে চিনের বিদেশমন্ত্রী ঝৌ লিজিয়ান বলেন, ‘‘সুলভে প্রতিষেধক তৈরি করতে ও তা সব জায়গায় পৌঁছে দিতে যে পরিকাঠামোর প্রয়োজন, চিন সেই সাহায্য করতে আগ্রহী।’’ প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ভ্যাকসিনের যে ন’টি ক্যান্ডিডেটকে কোভ্যাক্স পরিষেবার তালিকাভুক্ত করেছে, তার মধ্যে দু’টি চিনের।

Advertisement

এ দিকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান বলছে, দেশে করোনা রোগীর সংখ্যা আজ ৮৯ লক্ষ পেরিয়েছে। উল্লেখযোগ্য ভাবে বেড়েছে ২৪ ঘণ্টায় সংক্রমিতের সংখ্যা (৩৮,৬১৭)। গত কালের তুলনায় প্রায় ৩২ শতাংশ বেশি! তবে স্বস্তির বিষয়, অ্যাক্টিভ রোগীর সংখ্যা আজও ৫ লক্ষের কম ছিল। এই নিয়ে টানা আট দিন। গত ২৪ ঘণ্টায় বেড়েছে সুস্থের সংখ্যাও।

আজ দিল্লিতে করোনা-আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে সাত হাজার। মৃত্যু হয়েছে রেকর্ড সংখ্যক ১৩১ জনের। এই পরিস্থিতিতে আগামীকাল, বৃহস্পতিবার সর্বদল বৈঠক ডেকেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন