Coronavirus

করোনায় আক্রান্ত হয়ে দেশে প্রথম মৃত্যু কর্নাটকে, জারি চূড়ান্ত সতর্কতা

গত ফেব্রুয়ারি মাসের শেষ দিনেই সৌদি আরব থেকে ভারতে ফিরেছিলেন ওই বৃদ্ধ। সেই সময় তাঁর ডাক্তারি পরীক্ষা হলেও করোনার উপসর্গ ধরা পড়েনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মার্চ ২০২০ ২৩:৩১
Share:

প্রতীকী ছবি

করোনা নিয়ে দেশ জুড়েই উদ্বেগ ঘনিয়ে উঠছে। এর মধ্যেই ওই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল। গত মঙ্গলবার কর্নাটকের কলবুর্গী জেলায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। এ দিন নিজের বাড়িতেই মারা যান ওই বৃদ্ধ। হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। মৃত্যুর কথা স্বীকার করে নিয়েছেন কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী। কর্নাটক সরকার জানিয়েছে, ওই বৃদ্ধের লালারস পরীক্ষায় নোভেল করোনাভাইরাস পাওয়া গিয়েছে।

Advertisement

মৃত্যুর কথা জানিয়ে বিবৃতি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও। ওই বিবৃতিতে বলা হয়েছে, গত ফেব্রুয়ারি মাসের শেষ দিনেই সৌদি আরব থেকে ভারতে ফিরেছিলেন ওই বৃদ্ধ। সেই সময় তাঁর ডাক্তারি পরীক্ষা হলেও করোনার উপসর্গ ধরা পড়েনি। উচ্চরক্তচাপ ও হাঁপানির রোগী ছিলেন ওই বৃদ্ধ। গত ৫ মার্চ অসুস্থ হয়ে পড়েন তিনি। তাঁকে কলবুর্গীর একটি নার্সিংহোমে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষায় জানা যায়, করোনায় আক্রান্ত হয়েছেন তিনি।

নার্সিংহোম থেকে ওই বৃদ্ধকে হায়দ্রাবাদের হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিল। তবে সেখান থেকে তাঁকে বাড়িতে নিয়ে চলে যান তাঁর আত্মীয় পরিজনরা। এর পর রাত সাড়ে দশটা নাগাদ তাঁর মৃত্যু হয়। কিন্তু কেন ওই বৃদ্ধকে তাঁর আত্মীয়দের জোরাজুরিতে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হল তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, ইতিমধ্যেই ৭৩ জন এ দেশে করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা আশঙ্কা আরও বাড়িয়ে দিল।

Advertisement

আরও পড়ুন: জ্যোতিরাদিত্যর ফ্ল্যাটে ভাড়া থাকতেন রাণা কপূর! সুযোগ পেয়েই আক্রমণে বিরোধীরা

দেশে প্রথম করোনা আক্রান্তের মৃত্যুর পরই চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে কর্নাটক জুড়ে। আগামিকাল থেকে বেঙ্গালুরুর সমস্ত স্কুল বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছে কর্নাটক সরকার। সিবিএসই, আইসিএসই-সহ সব বোর্ডের স্কুলেই ১৩ মার্চ থেকে গরমের ছুটি ঘোষণা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন