National News

আজ জাতির উদ্দেশে ভাষণ মোদীর, সোশ্যাল মিডিয়ায় গুজবের ছড়াছড়ি

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মার্চ ২০২০ ১৮:৪৮
Share:

আজ রাত আটটায় জাতির উদ্দেশে ভাষণ মোদীর। —ফাইল চিত্র

আজ রাত আটটায় জাতির উদ্দেশে ভাষণ দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নোটবন্দির মতো আচমকা ঘোষণা নয়। বিষয় আগে থেকেই জানা— করোনাভাইরাস পরিস্থিতি। কিন্তু তা নিয়ে নানা জল্পনা, গুজব, ভুল খবরে ছেয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়া। কেউ বলছেন, ‘লকডাউন’ ঘোষণা হতে চলেছে। কারও হিতোপদেশ, ঘরে প্রয়োজনমতো রসদ মজুত করুন। কিন্তু এগুলি যে সম্পূর্ণ গুজব, তা জানিয়ে দেওয়া হয়েছে সরকারি ভাবে।

Advertisement

এই সব মেসেজ, মিম, ভিডিয়োর কার্যত কোনও ভিত্তি নেই বলেই জানাচ্ছেন ওয়াকিবহাল মহল। একাধিক সংবাদ মাধ্যম সরকারি সূত্রে নিশ্চিত করেছে যে, এগুলি সত্যি নয়। সবই গুজব। এতে সাধারণ মানুষের মধ্যে আরও আতঙ্ক বাড়ছে। এমনকি, এই বার্তার পর অনেকে ঘরে খাবার দাবার মজুত করতেও শুরু করেছেন বলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে খবর পাওয়া গীয়েছে।

কেমন সেই সব মেসেজ? একটি মেসেজের বক্তব্য এই রকম, "হ্যালো এভরিওয়ান! আজ রাত আটটা থেকে সারা দেশ ‘লকডাউন’-এর পথে যাচ্ছে। প্রধানমন্ত্রী আজ জাতির উদ্দেশে ভাষণ দিতে চলেছেন। সুতরাং, প্রস্তুত হোন।’’ অন্য একটি মেসেজের বার্তা, ‘‘আজ রাত দশটার পর থেক ভোর ৫টা পর্যন্ত ঘর থেকে বেরোবেন না। কারণ রাতে করোনার প্রতিষেধক স্প্রে করা হবে। আপনার পরিবার, বন্ধুদের এই মেসেজটি শেয়ার করুন।’’

Advertisement

আরও পড়ুন: কেন্দ্রের নয়া নির্দেশিকা: ওয়ার্ক ফ্রম হোমে জোর, শিশু-বৃদ্ধরা ঘরে থাকুন

আরও পড়ুন: ‘দোকান বাজার বন্ধ নয়, মজুত করলে ব্যবস্থা’, কড়া বার্তা মমতার

এ তো মাত্র দু’টি উদাহরণ। এই রকম বহু মেসেজ, পোস্ট, মিম, ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু সেগুলির কোনও ভিত্তি নেই বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র। বৃহস্পতিবার করোনাভাইরাস নিয়ে সাংবাদিক সম্মেলন করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল। তিনি জানিয়ে দিয়েছেন, এই সব মেসেজ ভিত্তিহীন। এই সব বার্তা যে গুজব, সে বিষয়ে সংবাদ মাধ্যমকেও দায়িত্বশীল হয়ে প্রচার করার আর্জি জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন