Migrant Workers

মজুরির দাবিতে হায়দরাবাদে বিক্ষোভ পরিযায়ী শ্রমিকদের, ইঁটবৃষ্টিতে জখম পুলিশ অফিসার

লকডাউনের জেরে গত এক মাস ধরে দেশের বিভিন্ন প্রান্তে আটকে রয়েছেন হাজার হাজার পরিযায়ী শ্রমিক।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২০ ২০:৪১
Share:

হায়দরাবাদ আইআইটি-তে বিক্ষোভ। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

মজুরির দাবি নিয়ে এ বার হায়দরাবাদ আইআইটি ক্যাম্পাসের মধ্যে বিক্ষোভে শামিল হলেন কয়েক’শ পরিযায়ী শ্রমিক। সেখানে একটি ভবনের নির্মাণকার্যে নিযুক্ত তাঁরা। অথচ যে নির্মাণ সংস্থার অধীনে তাঁরা কাজ করছেন, তারা দু’মাসের বেতন মেটায়নি বলে অভিযোগ।

Advertisement

লকডাউনের জেরে গত এক মাস ধরে দেশের বিভিন্ন প্রান্তে আটকে রয়েছেন হাজার হাজার পরিযায়ী শ্রমিক। বুধবার কেন্দ্রীয় সরকারের তরফে যদিও তাঁদের বাড়ি ফেরায় ছাড়পত্র দেওয়া হয়েছে, কিন্তু হাতে টাকা না থাকায় অনেকেই বিপাকে পড়েছেন। তা নিয়েই এ দিন হায়দরাবাদ আইআইটির ক্যাম্পাসে নির্মাণ সংস্থার বিরুদ্ধে বিক্ষোভে নামেন ওই সব শ্রমিকরা।

লকডাউন জারি হলেও ঠিকা শ্রমিকদের মার্চ-এপ্রিল মাসের বেতন দিতে হবে বলে আগেই কেন্দ্রের তরফে নির্দেশ জারি করা হয়েছিল। সেই আশাতে সেখানেই থেকে গিয়েছিলেন ওই ঠিকা শ্রমিকরা। ক্যাম্পাসের কাছেই তাঁদের থাকার বন্দোবস্ত হয়েছিল। চাল-ডালও পৌঁছে যাচ্ছিল সেখানে। কিন্তু গত দু’মাসে নির্মাণ সংস্থা তাঁদের একটিও টাকা দেয়নি বলে অভিযোগ মূলত বিহার এবং মধ্যপ্রদেশ থাকা আসা ওই সমস্ত শ্রমিকদের।

Advertisement

চলছে বিক্ষোভ।

আরও পড়ুন: পরিযায়ী শ্রমিক, পর্যটক, পডু়য়াদের ঘরে ফেরায় ছাড়পত্র কেন্দ্রের​

সেই দাবি নিয়েই এ দিন ক্যাম্পাসের মধ্যে ওই নির্মাণ সংস্থার অফিস ঘেরাও করেন কয়েক’শ পরিযায়ী শ্রমিক। তাঁরা জানান, নির্মাণ সংস্থার অনুরোধে সম্প্রতি ফের কাজ শুরু করেছেন তাঁরা। কিন্তু গত দু’মাসের টাকা এখনও হাতে পাননি। অবিলম্বে তাঁদের পাওনা দেওয়ার দাবি নিয়েই এ দিন বিক্ষোভ দেখান তাঁরা। নির্মাণ সংস্থার তরফে তাঁদের বিক্ষোভ তুলে নেওয়ার অনুরোধ জানানো হয়। তাতেও কাজ না হওয়ায় খবর দেওয়া হয় পুলিশে।

আরও পড়ুন: ১০১টি বাসে কোটা থেকে ফিরছেন বাংলার ২৫০০ পড়ুয়া​

কিন্তু তাতে হিতে বিপরীত হয়। বিক্ষওভ থামাতে এলে পুলিশের সঙ্গেই সঙ্ঘর্ষে জড়িয়ে পড়েন ওই পরিযায়ী শ্রমিকরা। অভিযোগ, পুলিশকে লক্ষ্য করে এলোপাথাড়ি ইঁটবৃষ্টি করেন তাঁরা। পুলিশের গাড়িও ভাঙচুর করা হয়। তাতে এক পুলিশ অফিসার জখম হন। শেষ মেশ নির্মাণ সংস্থা বৃহস্পতিবারের মধ্যে টাকা মিটিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। তবে বিক্ষোভকারীদের মধ্যে কাউকে গ্রেফতার করেনি পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন