Coronavirus

পরিযায়ী শ্রমিকদের রাস্তায় চার হাত-পায়ে লাফানোর শাস্তি দিয়ে সমালোচনার মুখে যোগীর পুলিশ

বিষয়টি সামনে আসতেই সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় উঠেছে।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ২৬ মার্চ ২০২০ ২১:০৩
Share:

এ ভাবেই যেতে বাধ্য করা হয় ওই শ্রমিকদের। ছবি: ভিডিয়ো গ্র্যাব।

গোটা দেশ জুড়ে লকডাউন চলছে। তারই মধ্যে ভিন্ রাজ্য থেকে বাড়ি ফিরতে উত্তরপ্রদেশে বদায়ুঁতে পৌঁছেছিলেন একদল পরিযায়ী শ্রমিক। কিন্তু একসঙ্গে তাঁরা সকলে রাস্তা দিয়ে যাচ্ছিলেন বলে আইন ভাঙার অভিযোগে এক পুলিশ কর্মী তাঁদের আটকান। শাস্তি হিসাবে রাস্তা দিয়ে চার হাত-পায়ে লাফিয়ে তাঁদের যেতে বাধ্য করেন ওই পুলিশকর্মী। সেই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই প্রবল সমালোচনার মুখে পড়ল উত্তরপ্রদেশ পুলিশ। শেষ মেশ এই ঘটনার জন্য ক্ষমাও চেয়েছেন রাজ্যের এক পুলিশ কর্তা।

Advertisement

ওই ভিডিয়োয় দেখা গিয়েছে, ফাঁকা রাস্তায় যানবাহন নেই বললেই চলে। তারই মধ্যে পিঠে ব্যাগপত্র নিয়ে চার-হাতে লাফিয়ে লাফিয়ে যাচ্ছেন একদল মানুষ। লাঠি হাতে তাঁদের উপর নজরদারি চালাচ্ছেন এক পুলিশকর্মী। হাঁফ ধরে যাওয়ায় কেউ উঠে দাঁড়ালে তাঁদের দিকে তেড়ে যাচ্ছেন তিনি।

বিষয়টি সামনে আসতেই সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় উঠেছে। গোটা ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন বদায়ুঁর পুলিশ প্রধান একে ত্রিপাঠী। সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘‘মাত্র এক বছরের অভিজ্ঞতাসম্পন্ন ওই পুলিশকর্মী এক জন নবীশ। সিনিয়র অফিসাররা অন্য জায়গায় ছিলেন, তাই বিষয়টি নজরে পড়েনি। বিষয়টি খতিয়ে দেখছি আমরা। কড়া পদক্ষেপ করা হবে। গোটা ঘটনায় আমি অত্যন্ত লজ্জিত এবং ক্ষমাপ্রার্থী।’’

Advertisement

লকডাউনের মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে এমন বহু ঘটনা সামনে এসেছে, যেখানে যানবাহনের অভাবে পরিযায়ী শ্রমিকদের মাইলের পর মাইল পায়ে হেঁটে বাড়ি ফিরতে হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন