National News

লকডাউনের মধ্যেই কাল ভিডিয়ো বার্তা প্রধানমন্ত্রীর, কী বলবেন, কৌতূহল তুঙ্গে

লকডাউনের মধ্যেও যাঁরা বাইরে বেরোচ্ছেন, থাকতে পারে তাঁদের উদ্দেশেও বার্তা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২০ ১৮:০৩
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

জাতির উদ্দেশে ভাষণে দেশ জুড়ে দু'সপ্তাহের লকডাউন ঘোষণা করেছিলেন। ফের ভিডিয়ো বার্তা দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামিকাল সকাল ৯টায় এই ভিডিয়ো বার্তা সম্প্রচারিত হবে। টুইটারে এই খবর জানিয়ে মোদী বলেছেন, প্রিয় ভারতবাসীকে ছোট্ট ভিডিয়ো বার্তা দেবেন।

Advertisement

তিন সপ্তাহের লকডাউন ঘোষণা হয়েছে। তার মধ্যে ন’দিন পার হয়েছে। দশম দিনে ফের মোদীর বার্তা ঘিরে দেশবাসীর আগ্রহ তুঙ্গে। অনেকের অনুমান, সারা দেশে করোনাভাইরাসের সংক্রমণ এবং লকডাউনের জেরে উদ্ভুত পরিস্থিতি নিয়ে বার্তা দিতে পারেন প্রধানমন্ত্রী। লকডাউনের মধ্যেও যাঁরা বাইরে বেরোচ্ছেন, থাকতে পারে তাঁদের উদ্দেশেও বার্তা। এ ছাড়া অত্যাবশ্যকীয় পণ্য ও ওষুধ সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখার কথাও থাকতে পারে তাঁর বক্তব্যে। যদিও কী বিষয়ে বলবেন, টুইটে তা স্পষ্ট করেননি প্রধানমন্ত্রী।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকে দু’বার জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রথমবারের ভাষণে জনতা কার্ফুর ডাক দিয়েছিলেন। ২২ মার্চ সেই জনতা কার্ফু পালন করেন দেশবাসী। থালা-বাসন বাজিয়ে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী-সহ জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের অভিবাদন জানায় গোটা দেশ। তার পর ২৪ মার্চ দেশ জুড়ে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করেন মোদী।

Advertisement

আরও পড়ুন: লকডাউনের পরের ছক তৈরি রাখুন, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বার্তা প্রধানমন্ত্রীর

এ ছাড়া গত রবিবার রেডিয়োয় ‘মন কি বাত’ অনুষ্ঠানেও ভাষণ দেন প্রধানমন্ত্রী। যদিও প্রতি মাসের শেষ রবিবার ওই কর্মসূচি আগে থেকেই নির্ধারিত থাকে। কিন্তু ওই দিনও দেশে করোনা পরিস্থিতি এবং লকডাউন নিয়ে বার্তা দিয়েছিলেন মোদী। লকডাউনে দেশবাসীকে যে ভোগান্তি সহ্য করতে হচ্ছে, তার জন্য ক্ষমাও চেয়ে নিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: বিকেলের তথ্য ভুল, রাজ্যে আক্রান্ত ৩৪, মৃত ৩, বললেন মুখ্যসচিব

ফের তাঁর ভিডিয়ো বার্তা ঘিরে কৌতূহল, জল্পনা তৈরি হয়েছে নানা মহলে। আবার আজ বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। নির্দিষ্ট করে না বললেও বিষয়বস্তু যে করোনাভাইরাস এবং লকডাউনই হতে চলেছে, তা মোটামুটি স্পষ্ট পর্যবেক্ষকদের কাছে। তবে মোদী জানিয়েছেন, ছোট ভিডিয়ো বার্তা দেবেন। আগামিকাল সকাল ৯টায় নতুন কোনও বার্তা থাকে কি না, তা নিয়ে চর্চা শুরু হয়েছে নানা মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন