Coronavirus in India

৩ মে-র পর বহু জেলায় লকডাউন শিথিল, জানাল কেন্দ্র

লকডাউন ও করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে বুধবার একটি রিভিউ মিটিং করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২০ ২২:২৫
Share:

ছবি এএফপি।

৩ মে-র পর লকডাউন যে পুরোপুরি উঠছে না, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে তার ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে সম্পূর্ণ তুলে না নেওয়া হলেও দেশের বহু জেলায় বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হবে বলে ঘোষণা করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। মন্ত্রকের তরফে টুইট করে জানানো হয়েছে, নতুন ওই সব নিয়ম কার্যকর হবে ৪ মে থেকে।

Advertisement

লকডাউন ও করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে বুধবার একটি রিভিউ মিটিং করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। মন্ত্রকের দাবি, ওই বৈঠকে আলোচনার ভিত্তিতে উঠে এসেছে যে, লকডাউনের নিয়মকানুন কঠোর ভাবে মেনে চলায় দেশে করোনাভাইরাসের পরিস্থিতির অনেক উন্নতি হবে। এই পরিস্থিতি ধরে রাখতে ৩ মে পর্যন্ত লকডাউনকে কঠোর ভাবে প্রয়োগ ও পর্যবেক্ষণ করা হবে।

তবে দ্বিতীয় দফার লকডাউনের মেয়াদ ৩ মে শেষ হওয়ার পর থেকে বহু জেলায় অনেক ক্ষেত্রেই লকডাউনের নিয়ম শিথিল করা হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র টুইট করে জানিয়েছেন। কোন কোন জেলায় বা কতগুলি জেলায় এই শিথিলতা জারি করা হবে, তা অবশ্য বলা হয়নি। তবে পর্যবেক্ষকদের মতে, মূলত গ্রিন জোন অর্থাৎ যে সব জেলায় করোনাভাইরাসের সংক্রমণ নেই, সেগুলিতেই এই ছাড় মিলবে।

Advertisement

আরও খবর: লকডাউন উঠলে চালু হবে নিয়ন্ত্রিত বিমান পরিষেবা, দেওয়া হল এক গুচ্ছ নির্দেশিকা

আরও পড়ুন: পরিযায়ী শ্রমিক, পর্যটক, পডু়য়াদের ঘরে ফেরায় ছাড়পত্র কেন্দ্রের

স্বরাষ্ট্র মন্ত্রকের পর পর দু’টি টুইটে বলা হয়েছে, এই সংক্রান্ত নির্দেশিকা পরে জানানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন