Coronavirus

আগে নিজের দেশ, পরে অন্য কেউ, ট্রাম্পের হুঁশিয়ারির পাল্টা রাহুল

হাইড্রক্সিক্লোরোকুইনের জোগান না দিলে ভারতকে ফল ভুগতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ট্রাম্প।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২০ ১৫:১০
Share:

ট্রাম্পের সমালোচনায় সরব রাহুল-শশী। —ফাইল চিত্র।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে আগে নিজের দেশের কথা ভাবতে হবে। হাইড্রক্সিক্লোরোকুইন রফতানি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তরজার মধ্যে এমনই বার্তা দিলেন কংগ্রেস সাংসদ রাহুল গাঁধী। তাঁর বক্তব্য, করোনার বিরুদ্ধে লড়াইয়ে আগে দেশের মানুষের কাছে ওষুধ পৌঁছে দিতে হবে। তার পর অন্য দেশকে সাহায্য করার কথা ভাবা যাবে।

Advertisement

নোভেল করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে এই মুহূর্তে ম্যালেরিয়ার প্রতিষেধক হাইড্রক্সিক্লোরোকুইন এবং প্যারাসিটামল ট্যাবলেটের উপরই ভরসা করছে বহু দেশ। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে আক্রান্তের সংখ্যা বাড়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে এর চাহিদাও পাল্লা দিয়ে বাড়ছে। তাই বিশ্বের বৃহত্তম হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানিকারক দেশ ভারতের উপর চাপ বাড়াচ্ছে সে দেশের সরকার।

নিজের দেশে পরিস্থিতি সামাল দিতে এত দিন হাইড্রক্সিক্লোরোকুইনের রফতানি বন্ধ রেখেছিল ভারত। তা নিয়ে ভারতকে কড়া বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ড ডোনাল্ড ট্রাম্প। তাঁদের চাহিদা মতো হাইড্রক্সিক্লোরোকুইনের জোগান না দিলে ভারতকে ফল ভুগতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: খুব বিপদে পড়া দেশে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানো হবে: বিদেশমন্ত্রক

রাহুলের টুইট।

ট্রাম্পের এই মন্তব্যেরই তীব্র সমালোচনা করেছেন রাহুল। জানিয়ে দিয়েছেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে এই মুহূর্তে নিজের দেশের মানুষকেই প্রাধান্য দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। মঙ্গলবার টুইটারে রাহুল লেখেন, ‘‘বন্ধুত্বের মধ্যে প্রতিশোধের ভাবনা আসছে কোত্থেকে? সাধ্যমতো সব দেশকেই সাহায্য করা উচিত ভারতের কিন্তু সবার আগে প্রাণদায়ী ওষুধ এবং উপকরণ দেশের মানুষের কাছে পৌঁছে দেওয়া অনিবার্য।’’

আরও পড়ুন: খুব বিপদে পড়া দেশে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানো হবে: বিদেশমন্ত্রক​

শশী তারুরের টুইট।

ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের তীব্র নিন্দা করেছেন কংগ্রেসের আর এক সাংসদ শশী তারুরও। টুইটারে তিনি লেখেন, ‘‘আন্তর্জাতিক কূটনীতি নিয়ে এত বছর কাটিয়ে দিলেও, এর আগে কোনও দেশের প্রধানকে এ ভাবে অন্য রাষ্ট্রকে হুমকি দিতে দেখিনি। আর ভারতের হাইড্রক্সিক্লোরোকুইনকে আমাদের জোগান বলছেন কী ভাবে? ভারত আপনাদের বিক্রি করলে তবেই সেটা আপনাদের হবে।’’

এ দিনই অবশ্য হাইড্রক্সিক্লোরোকুইন রফতানি নিয়ে আগের অবস্থান থেকে সরে এসেছে ভারত। অতিমারিতে যে সব দেশ বেশি ক্ষতিগ্রস্ত, তাদের ওই ওষুধ সরবরাহ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন