coronavirus

বেড়েই চলেছে দৈনিক সংক্রমণ এবং মৃত্যু, সক্রিয় রোগীর সংখ্যা ছাড়াল ২৪ লক্ষের গণ্ডি

শুক্রবার নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৩২ হাজার ৭৩০ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ১ কোটি ৬২ লক্ষ ৬৩ হাজার ৬৯৫ জন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২১ ০৯:৫৬
Share:

দেশের কোভিড পরিসংখ্যান। গ্রাফিক- শৌভিক দেবনাথ।

কোভিডের জেরে দেশে দৈনিক সংক্রমণ এবং মৃত্যু একটানা বেড়ে চলেছে। সপ্তাহ দুয়েকে ধরে ক্রমাগত এই বৃদ্ধির জেরে দৈনিক সংক্রমণ ৩ লক্ষ ছাড়িয়েছে। দৈনিক মৃত্যুও পৌঁছে গিয়েছে ২৩০০-র কাছাকাছি।

Advertisement

বৃহস্পতিবার দেশের দৈনিক সংক্রমণ প্রথমবার ৩ লক্ষের গণ্ডি টপকায়। শুক্রবার নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৩২ হাজার ৭৩০ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ১ কোটি ৬২ লক্ষ ৬৩ হাজার ৬৯৫ জন। গত ২৪ ঘণ্টা করোনা প্রাণ কেড়েছে ২ হাজার ২৬৩ জনের। অতিমারির শুরু থেকে মোট ১ লক্ষ ৮৬ হাজার ৯২০ জনের মৃত্যু হল দেশে। মোট আক্রান্তের নিরিখে বিশ্বে দ্বিতীয় এবং মোট মৃত্যুর নিরিখে এই মুহূর্তে বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে ভারত।

রোজ এই বিপুল সংখ্যায় আক্রান্ত হওয়ার জেরে দেশে সক্রিয় রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী বেড়েছে ১ লক্ষ ৩৭ হাজার ১৮৮ জন। এখন দেশে মোট সক্রিয় রোগী রয়েছেন ২৪ লক্ষ ২৮ হাজার ৬১৬ জন। এই সংখ্যা গত বছরের সর্বোচ্চ সক্রিয় রোগীর সংখ্যার প্রায় দ্বিগুণ। এই সংখ্যক সক্রিয় করোনা রোগীর জেরে স্বাস্থ্য পরিষেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলি। অধিকাংশ হাসপাতালে শয্যা এবং অক্সিজেনের অভাব প্রকট। জরুরিকালীন ভিত্তিতে অস্থায়ী কোভিড নিরাময় কেন্দ্র বানিয়ে গোটা পরিস্থিতির মোকাবিলার চেষ্টা করছে বিভিন্ন রাজ্যের প্রশাসন। পাশাপাশি দেশে টিকাকরণও চলছে জোরকদমে। গত ২৪ ঘণ্টায় দেশে টিকা নিয়েছেন ৩১ লক্ষ ৪৭ হাজার ৭৭৬ জন। এ নিয়ে মোট ১৩ কোটি ৫৪ লক্ষ ৭৮ হাজার ৪২০ কোভিড টিকার ডোজ দেওয়া হয়েছে দেশে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন