Coronavirus in India

বিরামহীন সংক্রমণে দেশে ফের সর্বোচ্চ দৈনিক আক্রান্ত, মৃত্যুও ৪ হাজারের দোরগোড়ায়

করোনাভাইরাস অতিমারির জেরে রোজ সে সংখ্যক মানুষ সংক্রমিত হচ্ছেন এবং যে সংখ্যক রোগীর মৃত্যু হচ্ছে ভারতে, তা গোটা বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২১ ০৯:৪৪
Share:

দেশের কোভিড পরিসংখ্যান। গ্রাফিক- শৌভিক দেবনাথ।

দেশের দৈনিক করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা শুক্রবারও ৪ লক্ষ ছাড়াল। এই নিয়ে তৃতীয় বার দেশে দৈনিক আক্রান্ত ৪ লক্ষের গণ্ডি পার করল। গত ২৪ ঘণ্টায় দেশে ৪ লক্ষ ১৪ হাজার ১৮৮ জন সংক্রমিত হয়েছেন। যা একদিনে আক্রান্তের নিরিখে সবথেকে বেশি। গোটা অতিমারি পর্বে দেশে মোট আক্রান্তের সংখ্যা হল ২ কোটি ১৪ লক্ষ ৯১ হাজার ৫৯৮ জন।

Advertisement

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ দেশে দৈনিক মৃত্যুকেও পৌঁছে দিয়েছে ৪ হাজারের দোরগোড়ায়। বৃহস্পতিবার দেশে মৃত্যু হয়েছিল ৩ হাজার ৯৮০ জনের। শুক্রবার তা ৩ হাজার ৯১৫। করোনা আক্রান্ত হয়ে দেশে মোট প্রাণ গিয়েছে ২ লক্ষ ৩৪ হাজার ৮৩ জনের। মোট মৃত্যুর সংখ্যায় মেক্সিকোকে পিছনে ফেলে এই মুহূর্তে বিশ্বের তৃতীয় স্থানে রয়েছে ভারত।

করোনা অতিমারি পরিস্থিতিতে বিশ্বে সবথেকে খারাপ অবস্থা এখন ভারতের। রোজ সে সংখ্যক মানুষ সংক্রমিত হচ্ছেন এবং যে সংখ্যক রোগীর মৃত্যু হচ্ছে ভারতে, তা গোটা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। এমনকি এই সংখ্যায় আক্রান্ত এবং মৃত্যু কোভিডের কারণে বিশ্বের কোনও দেশেই হয়নি। বিপুল আক্রান্তের জেরে সক্রিয় রোগীর সংখ্যা রোজ বাড়ছে দেশে। যা স্বাস্থ্যব্যবস্থাকে নতুন চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছে। দেশে এখন সক্রিয় রোগী রয়েছেন ৩৬ লক্ষ ৪৫ হাজার ১৬৪ জন।

Advertisement

এই পরিস্থিতিতেই দেশে চলছে করোনার টিকাকরণ। গত ২৪ ঘণ্টায় ২৪ লক্ষ ৫৯ হাজার ৭১৯ জন টিকা পেয়েছেন ভারতে। এ নিয়ে মোট ১৬ কোটি ৪৯ লক্ষের বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে ভারতে। তবে টিকাকরণের গতি যে যথেষ্টই কম তা মেনে নিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন