2 thousand rupee

নতুন ২ হাজার টাকার নোট জাল করতে পারবে না পাকিস্তান, দাবি গোয়েন্দাদের

কালো টাকা বা জাল নোট রুখতে রাতারাতি মোদী সরকারের সার্জিক্যাল স্ট্রাইক। সাধারণ মানুষের হয়রানি হওয়া সত্ত্বেও পাঁচশো, এক হাজারের নোট বাতিল করে মোদী সরকার সাহসী পদক্ষেপ নিয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞের একাংশ। ইতিমধ্যেই বাতিল নোট পরিবর্তন করে নতুন দুই হাজার টাকার নোট হাতে পেয়েছেন অনেকেই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৬ ১৮:২৬
Share:

কালো টাকা বা জাল নোট রুখতে রাতারাতি মোদী সরকারের সার্জিক্যাল স্ট্রাইক। সাধারণ মানুষের হয়রানি হওয়া সত্ত্বেও পাঁচশো, এক হাজারের নোট বাতিল করে মোদী সরকার সাহসী পদক্ষেপ নিয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞের একাংশ। ইতিমধ্যেই বাতিল নোট পরিবর্তন করে নতুন দুই হাজার টাকার নোট হাতে পেয়েছেন অনেকেই। কিন্তু প্রশ্ন থেকেই যাচ্ছে, ২ হাজার টাকার নোটই বা জাল হতে কতক্ষণ?

Advertisement

গোয়েন্দারা কিন্তু জানাচ্ছেন, বাজারে আসা সদ্য দুই হাজার টাকার নোট জাল করা বেশ কঠিন। নোটের ভিতর লুকিয়ে থাকা তথ্য গত ছয় মাস ধরে নিখুঁত ভাবে পর্যবেক্ষণ করে এসেছে র, আই বি এবং ডিআরআইের এর মতো সংস্থা। যদিও নোটের ভিতর কী গোপন তথ্য রয়েছে, তা জানাতে অস্বীকার করেছেন তারা। ২ হাজারের সেই নোটকে পর্যবেক্ষণ করে তাঁদের দাবি, এই নোট জাল করা সহজ হবে না।

পেশোয়ারে জাল নোট তৈরি করার টাঁকশাল রয়েছে, এমন খবর কেন্দ্রকে একাধিক বার জানিয়েছে গোয়েন্দা বিভাগ। তাদের দাবি, ৫০০ ও ১০০০ টাকার নোট হুবহু জাল করে অপরাধ জগতের মাধ্যমে এ দেশে ছড়িয়ে দিচ্ছে পাকিস্তান। তাদের আরও দাবি, বছরে ৭০ কোটি টাকা জাল নোট তৈরি করে পাকিস্তান। তবে নতুন নোট এত সহজে জাল করা যাবে না।

Advertisement

আরও পড়ুন- হাজার টাকার নোট শীঘ্রই, আমূল বদলানো হবে ৫০, ১০০ টাকার নোটও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন