COVID-19

টিকা পেতে বিদেশের দ্বারস্থ দিল্লি, কর্নাটক-সহ একাধিক রাজ্য, সরাসরি বরাতের উদ্যোগ

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, রাজ্যগুলিকে ১৮ কোটির বেশি টিকা পাঠিয়েছে তারা। আগামী তিন দিনের মধ্যে আরও ৭ কোটি ২৯ লক্ষ ৬১০ টিকা পাঠানো হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মে ২০২১ ১৬:৩৩
Share:

ফাইল চিত্র।

ভারতে কোভিড সংক্রমণ বৃদ্ধি পেলেও পর্যাপ্ত টিকা পাওয়া যাচ্ছে না বলেই অভিযোগ করেছে একাধিক রাজ্য। টিকার অভাবে টিকাকরণ কর্মসূচি বন্ধ রাখা হয়েছে বলেই দাবি তাদের। টিকার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করার পরেও পর্যাপ্ত টিকা পাওয়া যাচ্ছে না বলে এ বার সরাসরি বিদেশ থেকে টিকা কেনার উদ্যোগ নিয়েছে দিল্লি, উত্তরপ্রদেশ, কর্নাটক, ওড়িশার মতো বেশ কিছু রাজ্য।

Advertisement

কর্নাটকের উপ-মুখ্যমন্ত্রী অশ্বথ নারায়ণ বলেন, ‘‘আমরা এত দিন টিকার জন্য কেন্দ্রের উপরেই ভরসা করতাম। কিন্তু আমাদের এখন বলা হচ্ছে বিদেশ থেকে টিকা কিনতে। আগামী কয়েক দিনের মধ্যে ২ কোটি টিকা আমদানি করতে চাইছি আমরা।’’

কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ করেছেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়াও। তিনি বলেন, ‘‘কেন্দ্রীয় সরকার ভারত থেকে বিদেশে টিকা পাঠিয়েছে। সেই টিকা ভারতে ব্যবহার করা যেতে পারত। কিন্তু এখন সেই টিকা আমাদের বিদেশ থেকে আনতে হবে। যে রাজ্যের হাতে বেশি টাকা আছে, সেই রাজ্য বেশি টিকা আমদানি করবে। এতে রাজ্যগুলির নিজেদের মধ্যেই সংঘাত হতে পারে।’’

Advertisement

ইতিমধ্যেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল কেন্দ্রকে চিঠি দিয়ে আবেদন করেছেন সিরাম ইনস্টিটিউট কোভিশিল্ড ও ভারত বায়োটেক কোভ্যাক্সিনের ফর্মুলা অন্যান্য সংস্থাকে জানাক। তা হলে অনেক বেশি টিকা উৎপাদন করা সম্ভব হবে।

অন্ধ্রপ্রদেশের মুখ্যসচিব অনিল কুমার সিঙ্ঘল বলেন, ‘‘আমরা ইতিমধ্যেই স্পুটনিক ভি টিকার বরাত দিয়েছি। কিন্তু ১৫ মের পরে আমরা জানতে পারব, কত টিকা আমদানি করা যাবে। অবশ্য কেন্দ্রীয় সরকারের অনুমতির পরেই সেই টিকা আমদানি করতে পারব আমরা।’’

এই অভিযোগের জবাবে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ইতিমধ্যেই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ১৮ কোটির বেশি টিকা পাঠিয়েছে তারা। আগামী তিন দিনের মধ্যে আরও ৭ কোটি ২৯ লক্ষ ৬১০ টিকা পাঠানো হবে বলেও জানিয়েছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন