COVID-19

দেশে এখন পর্যন্ত কোভিডের নতুন উপরূপে আক্রান্ত ১৯৬ জন, বেশির ভাগই কেরলে

পরিসংখ্যান আরও বলছে, নতুন উপরূপে আক্রান্ত ১৭৯ জনের হদিস মিলেছে ডিসেম্বরে। নভেম্বরে এই নতুন উপরূপে আক্রান্ত হয়েছিলেন ১৭ জন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ২১:৪৪
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

করোনা ভাইরাসের নতুন উপরূপ জেএন.১-এ সোমবার পর্যন্ত দেশে আক্রান্ত হয়েছেন ১৯৬ জন। বলছে ভারতের সার্স-কোভ-২ জেনোমিকস কনসর্টিয়াম-এর পরিসংখ্যান। এই প্রথম ওড়িশাতেও মিলেছে নতুন উপরূপে আক্রান্তের হদিস।

Advertisement

সার্স-কোভ-২ জেনোমিকস কনসর্টিয়াম-এর পরিসংখ্যান বলছে, নতুন উপরূপ জেএন.১-এ আক্রান্ত সব থেকে বেশি হয়েছেন কেরলে। সেখানে এই উপরূপে আক্রান্ত ৮৩ জন, গোয়ায় ৫১ জন, গুজরাতে ৩৪ জন, কর্নাটকে আট জন, মহারাষ্ট্রে সাত জন, রাজস্থানে পাঁচ জন, তামিলনাড়ুতে চার জন, তেলঙ্গানায় দু’জন, ওড়িশায় এক জন, দিল্লিতে এক জন। পরিসংখ্যান আরও বলছে, নতুন উপরূপে আক্রান্ত ১৭৯ জনের হদিস মিলেছে ডিসেম্বরে। নভেম্বরে এই নতুন উপরূপে আক্রান্ত হয়েছিলেন ১৭ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, করোনা ভাইরাসের নতুন এই উপরূপ অনেক বেশি ছোঁয়াচে। তবে মারাত্মক নয়। ধীরে ধীরে পৃথিবীর অনেক দেশেই এই উপরূপে আক্রান্তের হদিস মিলছে। মনে করা হচ্ছে, এই উপরূপের কারণে দেশে ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে সংক্রমণ। রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চলকে সংক্রমণের দিকে নজর রাখতে বলেছে কেন্দ্র। তবে আতঙ্কিত করতে বারণ করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান বলছে, সোমবার দেশে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৬৩৬ জন। সক্রিয় রোগীর সংখ্যা চার হাজারের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। দেশে এখন কোভিডে আক্রান্ত রোগীর সংখ্যা ৪,৩৯৪। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডে মৃত্যু হয়েছে তিন জনের। তাঁদের মধ্যে দু’জন কেরলের বাসিন্দা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন