COVID-19

১১ হাজার ছাড়াল কোভিড আক্রান্তের সংখ্যা, মৃত ২৯! টানা পাঁচ দিন দেশে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ

টানা ৫ দিন দেশে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী রইল। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড আক্রান্ত হয়ে ২৯ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান মোতাবেক, কোভিডে মৃত্যুর হার ১.১৯ শতাংশ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ১০:৫০
Share:

টানা পাঁচ দিন দেশে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ। ফাইল চিত্র।

আবারও দেশে চোখ রাঙাচ্ছে কোভিড। বৃহস্পতিবারের পরিসংখ্যানেই জানা গিয়েছিল, দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছিল। শুক্রবার মোট আক্রান্তের সংখ্যা ১১,১০৯। এই নিয়ে টানা ৫ দিন দেশে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী রইল। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড আক্রান্ত হয়ে ২৯ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান মোতাবেক, কোভিডে মৃত্যুর হার ১.১৯ শতাংশ। সুস্থতার হার ৯৮.৭১ শতাংশ। সুস্থতার হার স্বস্তিতে রাখলেও ঊর্ধ্বমুখী রেখচিত্র চিন্তায় রাখছে স্বাস্থ্য মন্ত্রককে।

Advertisement

কেন্দ্রের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে মোট ৯২.৩৪ কোটি কোভিড পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ২,২৯,৯৫৮টি। দৈনিক সংক্রমণের হার ৪.৪২ শতাংশ। বর্তমানে আক্রান্ত রোগীর সংখ্যা মোট আক্রান্তের ০.১ শতাংশ। বুধবার দেশে করোনা আক্রান্ত হয়েছিলেন ৭৮৩০ জন। তবে বৃহস্পতিবার এক ধাক্কায় তা বেড়ে ১০ হাজারের উপরে চলে যায়।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় অবশ্য আগেই জানিয়েছিলেন যে, পরিস্থিতি নিয়ন্ত্রণেই রয়েছে। আতঙ্কিত হওয়ারও কোন কারণ নেই। দেশ জুড়ে আগামী আট থেকে দশ দিনে ধাপে ধাপে সংক্রমণ বাড়লেও তার পর থেকে তা আবার কমতে শুরু করবে। স্বাস্থ্যকর্তাদেরও দাবি, আগামী মাসের গোড়া থেকেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠতে শুরু করবে। করোনা আর অতিমারির পর্যায়ে নেই বলেও দাবি করেছেন দেশের অনেক চিকিৎসক এবং স্বাস্থ্যকর্তা। তবে চিকিৎসকদের একটা বড় অংশ মাস্ক পরা, হাত ধোয়া এবং করোনার পরীক্ষা করানোর মতো বিধির দিকে বিশেষ নজর দিতে বলেছেন। চিকিৎসকদের মতে, কোনও ভাবেই অসাবধান হওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন