puri

​পুরীর মন্দিরে আর লাগবে না কোভিড রিপোর্ট, নয়া ব্যবস্থা ২১ জানুয়ারি থেকে

২১ জানুয়ারি থেকে সাধারণের জন্য উন্মুক্ত হতে চলেছে পুরীর মন্দিরের দরজা। তবে মন্দির চত্বরে নিরাপদ দূরত্ব বজায় রাখা, মাস্ক ব্যববার বাধ্যতামূলক।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২১ ২০:০০
Share:

ফের এমন ভিড় দেখা যাবে পুরীর মন্দিরে— ফাইল চিত্র

সর্বসাধারণের জন্য খুলে যেতে চলেছে পুরীর মন্দির। ন’মাস বন্ধ থাকার পর সম্প্রতি খুলেছিল পুরীর মন্দির। কিন্তু সবার জন্য নয়। সেখানে প্রবেশ করতে গেলে কোভিড নেগেটিভ রিপোর্ট দেখাতে হত। রবিবার সেই নিয়ম তুলে দিল জগন্নাথ মন্দির পরিচালন সংস্থা। ২১ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। অর্থাৎ এর ফলে যে কেউই পুরীর মন্দিরে প্রবেশ করতে পারেন।

Advertisement

রবিবার মন্দির পরিচালন সংস্থার প্রধান কৃষাণ কুমার বলেন, ‘‘২১ জানুয়ারি থেকে মন্দিরে ঢুকতে গেলে আর কোভিড নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে না। ফেব্রুয়ারির ২১ তারিখ পর্যন্ত এই নিয়ম বহাল থাকবে।’’

একই সঙ্গে ভিড় এড়াতে নানা ব্যবস্থাও নেওয়া হচ্ছে বলে পুরীর জেলাশাসক জানিয়েছেন। মন্দিরের বিভিন্ন গেটে ঢোকা বা বেরোনোর সময় যাতে ভিড় না হয়, সে দিকে নজর রাখা হবে বলেও প্রশাসন এবং মন্দির পরিচালন সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। ইতিমধ্যেই স্যানিটাইজার ও মাস্কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে পুণ্যার্থীদের জন্য।

Advertisement

আরও পড়ুন: অনলাইন লটারিতে ৭ লাখ টাকা খুইয়ে আত্মহত্যা করলেন যুবক

দীর্ঘ ৯ মাস বন্ধ থাকার পর ভক্তদের জন্য পুরীর জগন্নাথ মন্দিরের দরজা খুললেও দর্শনের অনুমতি মোট ৩টি ধাপে বিভক্ত ছিল।

প্রথম ধাপে মন্দির খোলার পর প্রথম ৩ দিন সেবায়েতদের পরিবার ছাড়া আর অন্য কারও প্রবেশ নিষিদ্ধ করা হয়। অর্থাৎ, ২৬ ডিসেম্বর পর্যন্ত শুধু সেবায়েতদের পরিবারই মূল মন্দিরে প্রবেশ করতে পেরেছিলেন।

পরের ধাপে, অর্থাৎ ৩১ ডিসেম্বর পর্যন্ত পুরীর বাসিন্দা যাঁরা, তাঁদের জন্য মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: ফলোয়ার সংখ্যায় টুইটারে সক্রিয় রাজনীতিকদের শীর্ষে নরেন্দ্র মোদী

শেষ ধাপে ৩ জানুয়ারি থেকে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় পুরীর মন্দির। কিন্তু সেখানেও কোভিড নেগেটিভ রিপোর্ট দেখাতে হত। এ বার সেই নিয়মও উঠল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন