Coronavirus

শীঘ্রই অনুমোদন পাবে কোভিড টিকা, আশায় স্বাস্থ্যমন্ত্রক, প্রস্তুত পরিকাঠামো

স্বাস্থ্যমন্ত্রক মঙ্গলবার জানিয়েছে, দেশে যত সংখ্যক কোল্ড স্টোরেজ রয়েছে, এই ৩ কোটি মানুষের জন্য প্রয়োজনীয় টিকা সংরক্ষণের জন্য সেগুলি পর্যাপ্ত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২০ ১৮:২১
Share:

প্রতীকী ছবি।

খুব শীঘ্রই দেশে করোনাভাইরাসের টিকার অনুমোদন মিলবে বলে আশাবাদী কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সেই অনুযায়ী টিকাদানের পরিকাঠামো ও প্রস্তুতিও তৈরি করে রাখছে মন্ত্রক। একই সঙ্গে টিকা নেওয়ার পরেও করোনা সংক্রান্ত সাবধানতা ও বিধিনিষেধ মেনে চলতে হবে সাবধান করেছেন মন্ত্রকের আধিকারিকরা।

Advertisement

কয়েক দিন আগে সর্বদল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, খুব শীঘ্রই টিকাকরণ শুরু হবে দেশে। টিকাকরণে সামনের সারির কোভিড যোদ্ধাদের বেশি গুরুত্ব দেওয়া হবে বলেও জানিয়েছিলেন তিনি। সর্বদল বৈঠকের আগে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকেও প্রতিটি রাজ্যে ব্লক স্তরে টিকাদানের পরিকাঠামো তৈরি করে রাখতে বলেছিলেন। মোদীর সর্বদলের কয়েক দিন পরেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের আশা, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই কোভিড টিকা সরকারি অনুমোদন পেয়ে যাবে। তার পরেই যুদ্ধকালীন তৎপরতায় শুরু হবে টিকাদান কর্মসূচি।

স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, দেশে মোট ২ লক্ষ ৩৯ লক্ষ অক্সিলিয়ারি নার্স মিডওয়াইভস রয়েছেন। তার মধ্যে থেকে ১ লক্ষ ৫৪ হাজার জনকে টিকা দেওয়ার কাজে লাগানো হবে। টিকাদানের জন্য সাধারণ স্বাস্থ্য ব্যবস্থাপনা ও পরিকাঠামো যাতে কোনও খামতি না থাকে, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্য অন্যান্য মন্ত্রকের আধিকারিকরা সবাই জানিয়েছেন, কোভিড টিকা আগে দেওয়া হবে স্বাস্থ্যক্ষেত্রের সঙ্গে যুক্ত ১ কোটি মানুষকে। তার পর পুরকর্মী, পুলিশ ও অন্যান্য ক্ষেত্রের আধিকারিক মিলিয়ে আরও ২ কোটি মানুষ টিকা পাবেন। স্বাস্থ্যমন্ত্রক মঙ্গলবার জানিয়েছে, দেশে যত সংখ্যক কোল্ড স্টোরেজ রয়েছে, এই ৩ কোটি মানুষের জন্য প্রয়োজনীয় টিকা সংরক্ষণের জন্য সেগুলি পর্যাপ্ত।

আরও পড়ুন: ট্রাক্টর নিয়ে ঢুকব প্রজাতন্ত্র দিবসের কুজকাওয়াজে, হুঙ্কার কৃষক নেতার

আরও পড়ুন: বিজেপি নিজের মিছিলে নিজেই লোক মারে, বললেন মম

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকার পরীক্ষামূলক প্রয়োগে স্বেচ্ছাসেবক হিসেবে টিকা নিয়েছিলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। তার পরেও তিনি করোনা আক্রান্ত হয়েছেন। ফলে টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছিল। যদিও ভারত বায়োটেক জানিয়ে দিয়েছিল, টিকা নেওয়ার ১৪ দিন পর থেকে তার কার্যকারিতা শুরু হয়। বিতর্ক যাই হোক, কোনও ঝুঁকি নিচ্ছে না স্বাস্থ্য মন্ত্রক। তাই জানিয়ে দেওয়া হয়েছে, টিকা পাওয়ার পরেও প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন করতে হবে। তা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন