মূর্তি আটক, লেনিনের ছবিতে ফুল বিলোনিয়ায়

গত মাসে বিজেপি এ রাজ্যে ক্ষমতা দখল করার পরই বিভিন্ন জায়গায় সিপিএমের দফতরগুলিতে ভাঙচুর করা হয়। বিলোনিয়ার কলেজ স্কোয়ারে লেনিনের মূর্তিটি উপড়ে তুলে ফেলে দেয় বিজেপির সমর্থকরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আগরতলা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৮ ০৩:৫১
Share:

ছবিতে: বিলোনিয়ায় সিপিএমের মহকুমা অফিসের চত্বরে লেনিনের জন্মদিন পালন। রবিবার। —নিজস্ব চিত্র

রাজ্যে পালাবদল পাল্টে দিয়েছে পরিস্থিতি। ত্রিপুরার দক্ষিণ জেলার বিলোনিয়া মহকুমায় এ বারও সিপিএমের উদ্যোগে লেনিনের জন্মদিন পালন করা হল। তবে মূর্তিতে নয়, ছবিতে মালা দিয়ে। কারণ, ক্ষমতায় এসেই মূর্তিটি উপড়ে ফেলেছে বিজেপির সমর্থকরা।

Advertisement

এ বারের আয়োজনটি ছিল শুধুমাত্র সিপিএমের মহকুমা অফিসে। দলের বিলোনিয়া মহকুমা সম্পাদকমণ্ডলীর সদস্য দীপঙ্কর সেন বলেন, ‘‘বিজেপির সন্ত্রাসের কারণে লেনিনের জন্মদিন এ বার বাইরে করার মতো অবস্থা ছিল না। মহকুমা অফিসটি বাদ দিয়ে অন্য কোন জায়গায় কোনও দলীয় অফিস খোলা পর্যন্ত যাচ্ছে না।’’

গত মাসে বিজেপি এ রাজ্যে ক্ষমতা দখল করার পরই বিভিন্ন জায়গায় সিপিএমের দফতরগুলিতে ভাঙচুর করা হয়। বিলোনিয়ার কলেজ স্কোয়ারে লেনিনের মূর্তিটি উপড়ে তুলে ফেলে দেয় বিজেপির সমর্থকরা। যা নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে বিস্তর হইচই ও সমালোচনা হয়েছিল।

Advertisement

গত কয়েক বছর এই দিনটিতে বিলোনিয়া মহকুমার বিভিন্ন প্রান্ত থেকে মিছিল এসে ওই লেনিন মূর্তির পাদদেশে এসে জড়ো হত। সেখানে মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর হত সভা। দীপঙ্কর জানাচ্ছেন, এ বার সেই আয়োজন করা যায়নি শুধুমাত্র বিজেপি সমর্থকদের সন্ত্রাসের কারণে।

এ দিন সকালে দলের মহকুমা অফিস চত্বরে লেনিনের ছবিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। প্রথমে শ্রদ্ধা জানান দক্ষিণ জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য তথা পার্টির বিলোনিয়া মহকুমা কমিটির ভারপ্রাপ্ত সম্পাদক বিজয় তিলক। এর পরে মহকুমার বাকি নেতারা। পরে হল ঘরে সভার আয়োজন করা হয়। বিজয় তিলক সেখানে বলেন, ‘‘রাজ্যে ক্ষমতাসীন বিজেপি এবং আইপিএফটি রাজ্য থেকেই বামপন্থীদের শেষ করে দিতে নেমেছে।’’ লেনিনের সেই মূর্তিটি এখন কোথায়? বিলোনিয়া পুরসভার হেফাজতে পড়ে রয়েছে সেটি। পুরসভারই উদ্যোগে স্থাপন করা হয়েছিল মূর্তিটি। তখন এর চেয়ারম্যান ছিলেন দীপঙ্কর সেন|

আর কলেজ স্কোয়ারে লেনিন মূর্তির বেদিটি? কিছু দিন আগে প্রশাসন সেটি ভেঙে মিশিয়ে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন