Crack in Train Coach

কামরার তলায় ফাটল! রেলকর্মীর তৎপরতায় বিপদ থেকে রক্ষা পেল কোল্লাম-চেন্নাই এক্সপ্রেস

ট্রেনের একটি কামরার তলায় (স্যাসিতে) ফাটল ধরা পড়ে। বিষয়টি নজরে আসে এক রেলকর্মীর। তাঁর তৎপরতাতেই সঙ্গে সঙ্গে ওই কামরাটি বদলানো হয়। ওই রেলকর্মীকে পুরস্কৃত করবে রেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

চেন্নাই শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৩:১৪
Share:

ট্রেনের কামরার তলায় (স্যাসিতে) ফাটল। ছবি: সংগৃহীত।

অল্পের জন্য বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল কোল্লাম-চেন্নাই এক্সপ্রেস। ট্রেনের একটি কামরার তলায় (স্যাসিতে) ফাটল ধরা পড়ে। বিষয়টি নজরে আসে এক রেলকর্মীর। সঙ্গে সঙ্গে ওই কামরাটি বদলানো হয়। রবিবার বিকেলে তামিলনাড়ুর সেনগোত্তাই স্টেশনের ঘটনা। ফাটলটি নজরে না এলে বড়সড় দুর্ঘটনা ঘটতে পারত বলে আশঙ্কা রেলকর্মীদের।

Advertisement

শুক্রবার সন্ধ্যায় ওড়িশার বালেশ্বরের বাহানগা বাজারে দুর্ঘটনার কবলে পড়ে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস এবং বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। দুর্ঘটনায় ২৮৮ জনের মৃত্যু হয়েছে। যদিও ওড়িশা সরকার জানিয়েছে মৃতের সংখ্যা ২৭৫। সেই ভয়াবহতার মধ্যেই দূরপাল্লার ট্রেনে ফাটল ধরা পড়ল। করমণ্ডল দুর্ঘটনার পর এক্সপ্রেসগুলির রক্ষণাবেক্ষণ নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। বন্দে ভারতের মতো গতিশীল ট্রেন চালাতে গিয়ে সাধারণ যাত্রীদের জন্য এক্সপ্রেসগুলির পরিকাঠামোয় নজর দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করছেন যাত্রীদের একাংশ। কোল্লাম-চেন্নাই এক্সপ্রেসের ঘটনায় যাত্রী সুরক্ষায় সেই প্রশ্নই আবার উঠল।

Advertisement

দক্ষিণ রেলের এক কর্মী এনডিটিভিকে বলেছেন, ‘‘রবিবার দুপুর ৩টে ৩৬ মিনিটে তামিলনাড়ুর সেনগোত্তাই স্টেশনে আসে ট্রেনটি। সেই সময়ই ট্রেনের কামরার তলায় ফাটল দেখতে পান এক রেলকর্মী।’’ ফাটল দেখার পরই ট্রেনের ওই কামরাটি বদলে দেওয়া হয়। নতুন কামরা নিয়ে পরে ৪টে ৪০ মিনিটে ছাড়ে ট্রেনটি। ওই রেলকর্মীর জন্যই দুর্ঘটনা এড়ানো গিয়েছে বলে জানিয়েছে দক্ষিণ রেল। ওই রেলকর্মীকে পুরস্কৃত করা হবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন