বিক্ষোভে উত্তাল কাশ্মীরে বন্ধ ইন্টারনেট, জারি কার্ফু

ক্রমশই জটিল হচ্ছে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি। সেনা জওয়ানরা এক ছাত্রীর শ্লীলতাহানী করেছিল বলে অভিযোগ ওঠার পর থেকেই বিক্ষোভের আগুনে উত্তপ্ত হচ্ছিল কাশ্মীরের হান্দোয়ারা এলাকা। পরিস্থিতি সামলাতে নিরাপত্তারক্ষীরা গুলি ও কাঁদানে গ্যাসের গোলা ছুড়লে মৃত্যু হয় এক যুবকের।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৬ ১১:৩৩
Share:

বিক্ষোভে উত্তাল। ছবি: এএফপি।

ক্রমশই জটিল হচ্ছে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি।

Advertisement

সেনা জওয়ানরা এক ছাত্রীর শ্লীলতাহানী করেছিল বলে অভিযোগ ওঠার পর থেকেই বিক্ষোভের আগুনে উত্তপ্ত হচ্ছিল কাশ্মীরের হান্দোয়ারা এলাকা। পরিস্থিতি সামলাতে নিরাপত্তারক্ষীরা গুলি ও কাঁদানে গ্যাসের গোলা ছুড়লে মৃত্যু হয় এক যুবকের। আহত হন আরও দু’জন। মঙ্গলবারও বিক্ষোভ মিছিলে সেনা গুলি চালালে এক মহিলা-সহ তিন জনের মৃত্যু হয়েছিল। যে ছাত্রীকে শ্লীলতাহানি করা হয়েছে বলে সেনা জওয়ানদের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, তিনি অবশ্য বিবৃতি দিয়ে জানিয়ে দেন সেনাকর্মীরা নয়, তাঁর শ্লীলতাহানি করেছিল স্থানীয় দুই যুবক। সেনার তরফে ছাত্রীটির সেই ভিডিও বিবৃতি প্রকাশও করা হয়। কিন্তু এত কিছু করেও বিক্ষোভ কমানো যায়নি। পরিস্থিতি সামলাতে বৃহস্পতিবার সকাল থেকে শহরের বিভিন্ন জায়গায় নতুন করে কার্ফু জারি করা হয়েছে। রাজ্যের তিন জেলায় বন্ধ রাখা হয়েছে মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা। বেশ কয়েকটি জায়গায় বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তারক্ষীদের সংঘর্ষ হয়েছে।

বুধবারই কাশ্মীরের নব নির্বাচিত মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি জরুরি তদন্তের দাবিতে দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকরের সঙ্গে দেখা করেন। মঙ্গলবার মিছিলে গুলি চালানোর ঘটনায় এক অফিসারকে ইতিমধ্যেই সাসপেন্ড করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

Advertisement

আরও পড়ুন:
কাশ্মীরে কাঁদানে গ্যাসের গোলায় ফের হত ১

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন