Modi's Speech

নোট বাতিল করে পরিচ্ছন্নতার লক্ষ্যে বৃহত্তম পদক্ষেপ নিয়েছি: মোদী

জাপানে গিয়েও ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিচ্ছন্নতার লক্ষ্যে এটিই হল সবচেয়ে বড় পদক্ষেপ, মন্তব্য প্রধানমন্ত্রীর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৬ ১৫:০৩
Share:

জাপানের কোবেতে ভারতীয়দের জমায়েতে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার। ছবি: পিটিআই।

জাপানে গিয়েও ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিচ্ছন্নতার লক্ষ্যে এটিই হল সবচেয়ে বড় পদক্ষেপ, মন্তব্য প্রধানমন্ত্রীর। আচমকা নোট বাতিল হওয়ায় সাধারণ মানুষ সমস্যায় পড়েছেন বলে প্রধানমন্ত্রী স্বীকার করেছেন। কিন্তু কালো টাকা উদ্ধারের স্বার্থে দেশবাসী এই সিদ্ধান্ত মেনে নিয়েছেন বলে জাপানের ভারতীয় সম্প্রদায়কে মোদী জানিয়েছেন।

Advertisement

তিন দিনের সফরে বৃহস্পতিবার জাপান গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার তিনি জাপানে বসবাসকারী ভারতীয়দের এক জমায়েতে ভাষণ দেন। সেখানেই তিনি বলেন, ৫০০ টাকা এবং ১০০০ টাকার নোট বাতিল করার সিদ্ধান্ত হল পরিচ্ছন্নতার লক্ষ্যে এ যাবৎ নেওয়া সবচেয়ে বড় পদক্ষেপ।

প্রধানমন্ত্রী এ দিন স্বীকার করেছেন। ৫০০ টাকা ও হাজার টাকার নোট বাতিল করার পর সাধারণ মানুষের বেশ কিছু সমস্যা হয়েছে। কোনও পরিবারে বিয়ের অনুষ্ঠান রয়েছে, কারও শারীরিক সমস্যা রয়েছে এবং আচমকা নোট বাতিল হওয়ায় সে সব নিয়ে মানুষ সমস্যায় পড়েছেন। মেনে নিয়েছেন প্রধানমন্ত্রী। তার পর বলেছেন, ‘‘আমি প্রত্যেক ভারতীয়কে অভিবাদন জানাচ্ছি। ...তাঁরা খুব সমস্যার সম্মুখীন হয়েছেন কিন্তু তাঁরা সিদ্ধান্তটা মেনে নিয়েছেন।’’ ভারত সরকারের এই পদক্ষেপ কালোটাকা উদ্ধারে খুব ফলপ্রসূ ভূমিকা নেবে বলে প্রধানমন্ত্রীর দাবি।

Advertisement

আরও পড়ুন: নুন নিয়ে আকালের গুজব, উত্তর ভারতে কেজি ৪০০টাকা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন