Gold Smuggling

বিমানবন্দরে উদ্ধার ৬১ কেজি সোনা! পাচারের কায়দা দেখে অবাক পুলিশও

মুম্বই বিমানবন্দর শুল্ক দফতর সূত্রে খবর, এই বিমানবন্দরে এক দিনে সোজা বাজেয়াপ্তের নিরিখে এটাই সবচেয়ে বেশি। সাত পাচারকারীর মধ্যে চার জন ভারতীয়।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৭:৩১
Share:

বিমানবন্দরে উদ্ধার হওয়া সোনা। ছবি: সংগৃহীত।

দু’টি ভিন্ন ঘটনায় মুম্বই বিমানবন্দর থেকে ৬১ কেজি সোনা বাজেয়াপ্ত করলেন শুল্ক দফতরের আধিকারিকরা। যার আনুমানিক বাজারদর ৩২ কোটি টাকা। সোনা পাচারের অভিযোগে দুই মহিলা-সহ ৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

মুম্বই বিমানবন্দর শুল্ক দফতর সূত্রে খবর, এই বিমানবন্দরে এক দিনে সোজা বাজেয়াপ্তের নিরিখে এটাই সবচেয়ে বেশি। সাত পাচারকারীর মধ্যে চার জন ভারতীয়। তাঁরা তানজানিয়া থেকে ফিরছিলেন। সোনা পাচারের জন্য বিশেষ বেল্ট তৈরি করেছিলেন তাঁরা। সেই বেল্টের মধ্যে লুকিয়েই সোনা পাচারের চেষ্টা করছিলেন। পাচারের এই অভিনব প্রক্রিয়া দেখে অবাক পুলিশও। তাঁদের কাছ থেকে মোট ৫৩ কেজি সোনা উদ্ধার হয়েছে।

দু’জনের প্রত্যেকের কাছে ১৪ কেজি করে সোনার বার ছিল। বাকি দু’জনের মধ্যে এক জনের কাছে ১৩ কেজি, অন্য জনের কাছে ১২ কেজি সোনা ছিল। যার বাজারদর প্রায় সাড়ে ২৮ কোটি টাকা। জেরায় ধৃতেরা দাবি করেছেন, দোহা বিমানবন্দরে সুদানের এক নাগরিক তাঁদের সোনার বারগুলি দিয়েছিলেন। ধৃতদের দাবি কতটা সত্য তা খতিয়ে দেখছে পুলিশ।

Advertisement

অন্য একটি ঘটনায় তিন যাত্রীর কাছ থেকে ৮ কেজি সোনা উদ্ধার হয়েছে বলে বিমানবন্দর সূত্রে খবর। যার বাজারদর ৪ কোটি ৮ লক্ষ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন