Cyber Crime

৭০ কোটি গ্রাহক, সরকারি সংস্থার গোপন তথ্য হাতিয়ে বিক্রি! পুলিশের জালে অভিযুক্ত যুবক

পুলিশ জানিয়েছে, ২৪টি রাজ্য-সহ ৮টি মেট্রোপলিটন শহরের ৬৬.৯ কোটি গ্রাহক, সরকারি, বেসরকারি সংস্থার তথ্য বিক্রির অভিযোগে শুক্রবার বিনয় ভরদ্বাজ নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ২১:০৬
Share:

অভিযোগ, ফরিদাবাদ থেকে ‘ইন্সপায়ারওবেজ়’ নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে তথ্য বিক্রির কাজে লিপ্ত ছিলেন বিনয় ভরদ্বাজ। প্রতীকী ছবি।

সরকারি চাকুরে, দ্বাদশ শ্রেণির পড়ুয়া, সেনাবাহিনীর সদস্য থেকে প্যান কার্ডধারীর গোপন তথ্য হাতিয়ে অনলাইনে বিক্রি করে দিয়েছেন। এই অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হয়েছে বলে শনিবার জানিয়েছে সাইবরাবাদ পুলিশ। সব মিলিয়ে প্রায় ৭০ কোটি গ্রাহক থেকে নানা সরকারি সংস্থার তথ্য চুরি করেছেন অভিযুক্ত।

Advertisement

শনিবার একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে পুলিশ জানিয়েছে, ২৪টি রাজ্য-সহ ৮টি মেট্রোপলিটন শহরের ৬৬.৯ কোটি গ্রাহক, সরকারি, বেসরকারি সংস্থার তথ্য বিক্রির অভিযোগে শুক্রবার বিনয় ভরদ্বাজ নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। অভিযোগ, হরিয়ানার ফরিদাবাদ থেকে ‘ইন্সপায়ারওবেজ়’ নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে তথ্য বিক্রির কাজে লিপ্ত ছিলেন বিনয়। তাঁর কাছে আরটিও, জিএসটি, ডিম্যাট অ্যাকাউন্টের অজস্র তথ্য রয়েছে। এমনকি, সেগুলির অধিকাংশ বিক্রিও করে দিয়েছেন বিনয়।

পুলিশ সূত্রে খবর, ধৃতের কাছ থেকে ২টি করে মোবাইল ফোন এবং ল্যাপটপ বাজেয়াপ্ত করা হয়েছে। সেগুলিতে সরকারি, বেসরকারি সংস্থা, সাধারণ গ্রাহকের ১৩৫ রকমের স্পর্শকাতর তথ্য রয়েছে বলেও অভিযোগ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন