Cyclone Burevi

৮ ঘণ্টা বন্ধ বিমানবন্দর, বুরেভি মোকাবিলায় সরকারি ছুটি কেরল-তামিলনাড়ুর উপকূলবর্তী জেলায়

শক্তিক্ষয় হলেও কেরল এবং তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় শুরু হয়েছে প্রবল বৃষ্টিপাত।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুঅনন্তপুরম ও চেন্নাই শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২০ ০৯:৪২
Share:

বুরেভির জেরে আগাম সতর্কতা। ছবি—পিটিআই।

শ্রীলঙ্কার উপকূল ভাগ পেরিয়ে এসে তামিলনাড়ুর রামানাথপুরম জেলার উপকূলে ইতিমধ্যেই পৌঁছল ঘূর্ণিঝড় বুরেভি। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে স্থলভাগে আছড়ে পড়ার আগেই শক্তিক্ষয় হয়েছে বুরেভির। ঘূর্ণিঝড় থেকে তা গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তাই এখন এই ঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার। যা সর্বোচ্চ ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে।

Advertisement

শক্তিক্ষয় হলেও কেরল এবং তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় শুরু হয়েছে প্রবল বৃষ্টিপাত। বুরেভি পরিস্থিতি মোকাবিলায় তৈরি বলে জানিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী কে পলানিস্বামী। বুধবার তাঁদের দু’জনকে ফোন করে সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ঘূর্ণিঝড় থেকে গভীর নিম্নচাপের পরিণত হলেও, সতর্কতা হিসাবে চেন্নাই বিমানবন্দর থেকে একাধিক উড়ান শুক্রবারের জন্য বাতিল করা হয়েছে। মাদুরাই বিমানবন্দরও শুক্রবার দুপুর অবধি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধ থাকবে তিরুঅনন্তপুরম আন্তর্জাতিক বিমানবন্দর।

Advertisement

বুরেভির জেরে ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য উপকূলবর্তী জেলাগুলিতে ছুটি ঘোষণা করেছে দুই রাজ্য। তামিলনাড়ুর বিরুধানগর, রামানাথপুরম, থিরুনেলভেলি, তুতুকুদি, থেনকাসি এবং কন্যাকুমারি জেলাতে আজ সরকারি ছুটি। যদিও নিত্যপ্রয়োজনীয় পরিষেবা চালু থাকবে সেখানে। কেরলেরও ৫টি জেলাতে শুক্রবার ছুটি ঘোষণা করা হয়েছে। পাশাপাশি পরিস্থিতি মোকাবিলার জন্য দুই রাজ্যের বিভিন্ন এলাকায় তৈরি রয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন