Cyclone

‘অক্ষি’ আছড়ে পড়বে গুজরাতে, বিপর্যস্ত মুম্বইও

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, ঝড় যত স্থলভূমির দিকে এগোবে, ততই বৃষ্টির পরিমাণ বাড়বে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৭ ১৫:২২
Share:

বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বই। মঙ্গলবার।ছবি: পিটিআই।

ঘূর্ণিঝড় ‘অক্ষি’র তাণ্ডবে সম্প্রতি তছনছ হয়েছে দক্ষিণ ভারত। এ বার ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারী বৃষ্টি শুরু হয়েছে মুম্বইকে কেন্দ্র করে গোটা পশ্চিম ভারতে।

Advertisement

পরিস্থিতি মোকাবিলায় মঙ্গলবার সব স্কুল-কলেজ বন্ধ ছিল মহারাষ্ট্রে। পাশাপাশি, এ দিন মধ্য রাতে দক্ষিণ গুজরাতের সুরাতে আছড়ে পড়ার সম্ভাবনা ঘূর্ণিঝড় অক্ষির। ক্ষয়ক্ষতি এড়াতে গুজরাতবাসীকে সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী বলেন, ‘‘পরিস্থিতির দিকে নজর রাখছে সরকার। পুলিশ ও বিপর্যয় মোকাবিলা দফতরকে তৈরি থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।’’

বৃহন্মুম্বাই পুরসভার বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে মঙ্গল এবং বুধবার সমুদ্রে বড়সড় জোয়ার আসার সম্ভাবনার কথা জানানো হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, ঝড় যত স্থলভূমির দিকে এগোবে, ততই বৃষ্টির পরিমাণ বাড়বে।

Advertisement

আরও পড়ুন: অমরনাথ যাত্রীদের উপর হামলা চালানো তিন লস্কর জঙ্গি খতম

আগামী দু’দিন ৫০ থেকে ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দফতরের। পরিস্থিতি মোকাবিলায় জরুরি নম্বর চালু করা হয়েছে। প্রতিটি রেল স্টেশন, বিমানবন্দরে পরিস্থিতি মোকাবিলায় মোতায়েন করা হয়েছে বাড়তি পুলিশও।

আরও পড়ুন: ঔরঙ্গজেব-রাজ মুবারক, খোঁচা মোদীর

পাশাপাশি, মঙ্গলবার মধ্য রাতে দক্ষিণ গুজরাতের সুরাতে আছড়ে পড়ার সম্ভাবনা ঘূর্ণিঝড় অক্ষির। অক্ষির প্রভাবে ইতিমধ্যেই সে রাজ্যের পোরবন্দর, ভাবনগর, রাজকোট, আনন্দ ও অমদাবাদে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। সে কারণে আগাম সতর্কতা হিসাবে বিজেপি-র সর্বভারতীয় সভাপতি অমিত শাহর বেশ কয়েকটি সভা গুজরাতে বাতিল করা হয়েছে। তৈরি রাখা হয়েছে পুলিশ ও বিপর্যয় মোকাবিলা দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন