Dalit Harassment

মন্দিরে পা রাখতেই বাধা! ধেয়ে এল কটূক্তি, দলিত মহিলাকে জাতের খোঁটা দিলেন পুরোহিতেরা

অভিযোগ, মন্দিরে পা রাখতেই মহিলাকে আটকে দেওয়া হয়। দলিত সম্প্রদায়ের হওয়ার কারণে তাঁর সঙ্গে বৈষম্যমূলক আচরণও করেন মন্দিরের পুরোহিতেরা। জাতের খোঁটা দিয়ে নানা কটু কথা বলা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১২:১২
Share:

দলিত মহিলাকে বিষ্ণু মন্দিরে ঢুকতে না দেওয়ার অভিযোগ। প্রতীকী ছবি।

দলিত মহিলাকে বিষ্ণু মন্দিরে ঢুকতে না দেওয়ার অভিযোগ। সংশ্লিষ্ট মন্দিরের প্রধান পুরোহিত-সহ দু’জনকে আটক করেছে পুলিশ। অভিযোগ, ওই মহিলাকে কটু বাক্যও শুনিয়েছেন পুরোহিতেরা। তার পর তিনি পুলিশের দ্বারস্থ হন।

Advertisement

ঘটনাটি উত্তরপ্রদেশের বরেলীর। বৃহস্পতিবার স্থানীয় একটি বিষ্ণু মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন ইজ্জতনগর এলাকার বাসিন্দা পুনম কনৌজিয়া, বয়স ৩৫ বছর। কিন্তু অভিযোগ, মন্দিরে পা রাখতেই তাঁকে আটকে দেওয়া হয়। মন্দিরে ঢুকতেই দেওয়া হয়নি তাঁকে। অভিযোগ, দলিত সম্প্রদায়ের হওয়ার কারণেই তাঁর সঙ্গে বৈষম্যমূলক আচরণও করেন মন্দিরের পুরোহিতেরা। জাতের খোঁটা দিয়ে নানা কটু কথা বলা হয়। মন্দির থেকে পুজো না দিয়েই ফিরে যেতে বাধ্য হন পুনম।

পুলিশ জানিয়েছে, পুনমকে ফিরিয়ে দেওয়ার খবর জানাজানি হলে দলিত সম্প্রদায়ের আরও অনেকে ওই মন্দিরে ভিড় করেন। সকলেই পুজো দিতে চান। কিন্তু তাঁদেরও মন্দির থেকে খালি হাতে ফিরিয়ে দেন অভিযুক্ত পুরোহিতেরা। এর পরেই থানায় যান পুনম। তিনি মন্দির কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন।

Advertisement

শুক্রবার মন্দিরের প্রধান পুরোহিত তথা মন্দির কমিটির প্রেসিডেন্ট শ্যামসুন্দর উপাধ্যায় এবং অন্য এক পুরোহিত রাজেশ উপাধ্যায়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। ভারতীয় দণ্ডবিধির ২৯৮ এবং তফসিলি জাতি ও উপজাতি আইনে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। দু’জনকে আটক করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন