National News

সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্টের বিরুদ্ধে ফতোয়া জারি দারুল উলুমের

দারুল উলুম ফের ফতোয়া দিল। সোশ্যাল মিডিয়ায় নিজেদের বা পরিজনদের ছবি পোস্ট করতে পারবেন না মুসলিমরা— নিদান দেওবন্দের প্রতিষ্ঠানটির।

Advertisement

সংবাদ সংস্থা

দেওবন্দ শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৭ ১৪:৩৪
Share:

বার বার তীব্র সমালোচনার মুখে পড়া সত্ত্বেও ভারতীয় মুসলিম সমাজকে নানা ফতোয়ায় বেঁধে রাখতে তৎপর দারুল উলুম। —প্রতীকী ‌ছবি / রয়টার্স।

আবার ফতোয়া দারুল উলুমের। সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করার উপর নিষেধাজ্ঞা দিল উত্তরপ্রদেশের দেওবন্দের এই ইসলামিক প্রতিষ্ঠান। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম বা স্ন্যাপচ্যাটে নিজের বা অন্য কারও ছবি পোস্ট করা ‘ইসলাম বিরোধী’— নিদান দিয়েছে দারুল উলুম। আর এই ফতোয়াকে ঘিরে ফের বিতর্কের কেন্দ্রে চলে এসেছে দওবন্দের ইসলামিক প্রতিষ্ঠানটি।

Advertisement

দারুল উলুমের যে শাখা প্রতিষ্ঠানটির হয়ে বিভিন্ন রকমের ফতোয়া জারি করে, সেই দারুল ইফতা-ই জারি করেছে এ বারের ফতোয়াও। কোনও মুসলিম পুরুষ বা মহিলা সোশ্যাল মিডিয়ায় নিজেদের বা পরিবারের কারও ছবি যেন পোস্ট না করেন। এই সব পোস্ট ইসলামের বিরোধী, জানিয়েছে দারুল ইফতা।

আরও পড়ুন: কাশ্মীরে সেনা জওয়ানদের সঙ্গেই দিওয়ালি কাটাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Advertisement

দারুল উলুম সূত্রের খবর, কয়েক দিন আগে এক ব্যক্তি ফতোয়া বিভাগে চিঠি দিয়ে জানতে চান, সোশ্যাল মিডিয়ায় নিজের বা পরিজনদের ছবি পোস্ট করা ইসলাম সম্মত কি না? সেই চিঠির জবাব দিতে গিয়েই ফতোয়া জারি করেছে দারুল ইফতা।

আরও পড়ুন: সেনাঘাঁটিতে আত্মঘাতী বিস্ফোরণ, নিহত ৪৩ আফগান সেনা

মাঝেমধ্যেই এ ধরনের ফতোয়া জারি করে বিতর্কে জড়ায় দারুল উলুম। প্রতিষ্ঠানটির অনেক নিদানই গোটা দেশে তীব্র নিন্দার মুখে পড়েছে। চলতি মাসের শুরুতেই দারুল উলুম ফতোয়া জারি করেছিল, মুসলিম মহিলারা ভুরু প্লাক, ট্রিম বা শেপ করাতে পারবেন না। চুল কাটাতেও পারবেন না। সেই ফতোয়া তীব্র সমালোচনার মুখে পড়ে। কিন্তু ফতোয়ায় অপ্রতিরোধ্য দারুল উলুম ফের সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্টের বিরুদ্ধে নিদান দিতে পিছপা হল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন