Rajnath Singh

Rajnath Singh: ‘ছোট থেকেই স্বপ্ন ছিল সেনায় যোগ দেওয়ার, পরীক্ষাতেও বসেছিলাম’! বললেন রাজনাথ

প্রতিরক্ষামন্ত্রীর দাবি, যদি একটি শিশুকে সেনাবাহিনীর উর্দি পরিয়ে দেওয়া হয়, তবে তার ব্যক্তিত্ব বদলে যায়। এই উর্দির এমনই ক্যারিশমা!

Advertisement

সংবাদ সংস্থা

ইম্ফল শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ১৬:২২
Share:

মণিপুরে সেনা ও আসাম রাইফেলসের কর্মসূচিতে রাজনাথ। ছবি: টুইটার থেকে নেওয়া।

ছোটবেলা থেকেই তাঁর স্বপ্ন ছিল ভারতীয় সেনায় যোগ দেওয়ার। সে জন্য পরীক্ষাও দিয়েছিলেন। কিন্তু পারিবারিক অসুবিধার কারণে শেষ পর্যন্ত সেনায় যোগ দেওয়া হয়ে ওঠেনি। শুক্রবার মণিপুরের লেইমাখোংয়ে সেনার ৫৭ নম্বর মাউন্টেন ডিভিশন এবং আসাম রাইফেলসের একটি যৌথ কর্মসূচিতে এই দাবি করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

Advertisement

রাজনাথের দাবি, ‘‘এক বার সেনার শর্ট সার্ভিস কমিশনের পরীক্ষায় অংশ নিয়েছিলাম। লিখিত পরীক্ষাও দিয়েছিলাম। কিন্তু, পারিবারিক কিছু পরিস্থিতি এবং আমার বাবার মৃত্যুর কারণে সেনাবাহিনীতে যোগ দিতে পারিনি।’’ প্রসঙ্গত, ছাত্রাবস্থা থেকে সক্রিয় রাজনীতি করা রাজনাথ পেশাগত ভাবে ছিলেন উত্তরপ্রদেশের মির্জাপুরের একটি কলেজের পদার্থবিদ্যার অধ্যাপক।

কিন্তু কেন শৈশবেই সেনায় যোগদানের ইচ্ছা মাথাচাড়া দিয়েছিল তাঁর মনে? বক্তৃতায় তারও ব্যাখ্যা দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী— ‘‘যদি একটি শিশুকে সেনাবাহিনীর উর্দি পরিয়ে দেন, তবে তার ব্যক্তিত্বটাই বদলে যায়। এই উর্দির এমনই ক্যারিশমা!’’ উত্তর-পূর্ব ভারতেই ওই স্পর্শকাতর অঞ্চলে গিয়ে শুক্রবার চিন সীমান্তে পরিস্থিতি মোকাবিলায় ভারতীয় সেনার বীরত্ব ও সাহসেরও প্রশংসা করেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন