Indian Army

Indian Armed Forces: জরুরি ভিত্তিতে দেশীয় অস্ত্র কিনতে সশস্ত্র বাহিনীর তিন শাখাকে আর্থিক ক্ষমতা কেন্দ্রের

আগামী ছ’মাস স্থল, নৌ এবং বায়ুসেনাকে জরুরি ভিত্তিতে দেশে তৈরি অস্ত্র , গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম কেনার জন্য বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ০৯:০৫
Share:

জরুরি ভিত্তিতে সরঞ্জাম কেনার জন্য বিশেষ আর্থিক ক্ষমতা দিল কেন্দ্র। ফাইল চিত্র।

চিন এবং পাকিস্তান সীমান্তে উত্তেজনার মধ্যেই সশস্ত্র বাহিনীর তিন শাখাকে (স্থল, নৌ এবং বায়ুসেনা) দেশে তৈরি অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম জরুরি ভিত্তিতে কেনার জন্য বিশেষ আর্থিক ক্ষমতা দিল কেন্দ্র। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, মঙ্গলবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের নেতৃত্বাধীন ‘প্রতিরক্ষা সামগ্রী ক্রয় বিষয়ক কমিটি’ (ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল বা ডিএসি)-র বৈঠকে এ বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে।

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী ছ’মাস পর্যন্ত স্থলসেনা, নৌসেনা এবং বায়ুসেনাকে জরুরি ভিত্তিতে দেশে তৈরি অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম কেনার জন্য বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে দেশীয় সংস্থাগুলিকে দেওয়া প্রতিটি বরাতের সর্বোচ্চ মূল্য ৩০০ কোটি টাকা হতে পারে।

প্রসঙ্গত, ২০২০ সালে গত বছর লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) চিনের সঙ্গে সঙ্ঘাত-পর্বের সময়ই সশস্ত্র বাহিনীর তিন শাখাকে জরুরি ভিত্তিকে ৫০০ কোটি টাকা পর্যন্ত অস্ত্র এবং সামরিক সরঞ্জাম কেনার ছাড়পত্র দিয়েছিল কেন্দ্র। প্রাথমিক ভাবে ২০২০-র ডিসেম্বর পর্যন্ত সময়সীমা থাকলেও পরে তা দু’দফায় বাড়ানো হয়।

Advertisement
আরও পড়ুন:

২০১৬ সালে উরিতে জঙ্গিহানার পরে এবং ২০১৯ সালের লোকসভা ভোটের আগে বালাকোট-পর্বের সময়ও একই ধরনের ক্ষমতা দেওয়া হয়েছিল সশস্ত্র বাহিনীকে। সশস্ত্র বাহিনীর তিন শাখার সহকারী প্রধান স্তরের আধিকারিক এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার দেওয়া হয়েছিল ডিএসির বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন