National News

শোলের ভিডিয়ো ‘পাল্টে’ অমিত শাহ গব্বর সিং! আপের বিরুদ্ধে এফআইআর

শোলে সিনেমার দৃশ্যায়ন একই রাখা হয়েছে। কিন্তু সংলাপগুলি পরিবর্তিত। পাশাপাশি ভিডিয়োতে আসল মুখগুলির উপরে নেতা-নেত্রীদের মুখ বসানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২০ ২১:৪১
Share:

অমিত শাহ (বাঁ দিকে) ও অরবিন্দ কেজরীবাল। —ফাইল চিত্র

বিধানসভা নির্বাচনের আগের দিনও ভোট নিয়ে বিতর্কের শেষ নেই দিল্লিতে। আম আদমি পার্টি (আপ)-র বিরুদ্ধে ‘শোলে’র বানানো ভিডিয়ো বা ‘স্পুফ’ ছড়ানোর অভিযোগ দায়ের করল দিল্লি পুলিশ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে শোলের ভিলেন ‘গব্বর সিং’ হিসেবে দেখানো হয়েছে ওই ভিডিয়োতে। বিজেপির অভিযোগ পেয়ে নির্দিষ্ট ধারায় এফআইআর দায়ের করে তদন্তে নেমেছে দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চ।

Advertisement

ওই ভিডিয়োতে দেখা যাচ্ছে, শোলে সিনেমার দৃশ্যায়ন একই রাখা হয়েছে। কিন্তু সংলাপগুলি পরিবর্তিত। পাশাপাশি ভিডিয়োতে আসল মুখগুলির উপরে নেতা-নেত্রীদের মুখ বসানো হয়েছে। যেমন একটি ভিডিয়োতে গব্বর সিংয়ের দলের ডাকাত হিসেবে দেখানো হয়েছে দিল্লির বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি, দলের নেতা তথা প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর এবং বিজয় গোয়েলকে।

অমিতাভ বচ্চন ও ধর্মেন্দ্র যে জয় এবং বীরুর চরিত্রে অভিনয় করেছিলেন, সেখানে বসানো হয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ও মন্ত্রী মণীশ সিসৌদিয়ার মুখ। পরের দৃশ্যে সেই কালজয়ী সংলাপ— ‘কিতনে আদমি থে’। সেখানে গব্বর সিংয়ের মুখের উপর বসানো হয়েছে অমিত শাহের মুখ। সংলাপগুলিও পরিবর্তিত।

Advertisement

এই রকমই একাধিক ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর বিজেপি নেতৃত্ব দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চে অভিযোগ দায়ের করেন বিজেপি নেতৃত্ব। তাঁদের অভিযোগ, এই ধরনের একাধিক ভিডিয়ো ছড়িয়ে বিজেপি নেতা-নেত্রীদের ভাবমূর্তি খারাপ করার চেষ্টা করছে আপ।

আরও পড়ুন: উনি প্রধানমন্ত্রীর মতো আচরণ করেন না, ‘টিউবলাইট’ বিতর্কে মোদীকে পাল্টা রাহুলের

আরও পড়ুন: ‘টিপ্পনী’তে না গিয়ে বিধানসভায় রাজ্যের লিখে দেওয়া ভাষণই পড়লেন ধনখড়

বিজেপি নেতৃত্বের ওই অভিযোগের ভিত্তিতেই ফৌজদারি বিধির ৪৫৫, ৪৬৯, ৪৭১, ৫০৪, ৫০৫(১)বি-এর মতো ধারায় এফআইআর দায়ের করেছে পুলিশ। দিল্লি পুলিশের ওই অভিযোগে বলা হয়েছে, শোলে সিনেমার ভিডিয়ো স্পুফ তৈরি করে নির্বাচনে বেআইনি ভাবে সুবিধা নেওয়ার চেষ্টা করেছে আপ। আগামিকাল শনিবারই দিল্লি বিধানসভার ভোটগ্রহণ। ফল ঘোষণা ১১ ফেব্রুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন