National News

দিল্লিতে মোদীর হারে খুশির হাওয়া কাশ্মীরে

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের পর থেকে কাশ্মীরের রাজনৈতিক স্বর প্রায় রুদ্ধ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২০ ০৫:৪৭
Share:

দিল্লির এই উচ্ছ্বাস দেখা গিয়েছে কাশ্মীরেও। ছবি: পিটিআই।

সকাল থেকেই টিভি-র দিকে নজর ছিল। বেলা বাড়তে দিল্লিতে বিজেপির ভরাডুবি আর আপের বিপুল জয়ে রীতিমতো খুশির হাওয়া দেখা গেল কাশ্মীরের বাসিন্দাদের মধ্যে। আজ পিডিপি সভাপতি মেহবুবা মুফতির তরফে অরবিন্দ কেজরীবালকে অভিনন্দন জানানো হয়েছে।

Advertisement

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের পর থেকে কাশ্মীরের রাজনৈতিক স্বর প্রায় রুদ্ধ। দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী-সহ অধিকাংশ নেতাই গৃহবন্দি। এমনকি বিচ্ছিন্নতাবাদী নেতারাও হরতালের ডাক দিতে পেরেছেন মাত্র কয়েক দিন আগে। কিন্তু বিজেপি আর নরেন্দ্র মোদীর বিরোধী হাওয়া উপত্যকায় কোন চেহারা নিয়েছে তা আজ শ্রীনগরের রাস্তায় একটু ঘুরতেই বোঝা গেল।

কলেজের পড়ুয়া ইশতিয়াক থেকে সিভিল সার্ভিস পরীক্ষার্থী মুশিন, সকলেরই সুর প্রায় এক। তাঁদের মতে, দেশের প্রাণকেন্দ্রে মোদীর এই ভরাডুবি বড় সঙ্কেত। ইশতিয়াকের মতে, ‘‘এ বার উপত্যকায় রাজনৈতিক প্রক্রিয়া শুরু হওয়া উচিত। এখন রাজনৈতিক পরিবর্তনের সবচেয়ে বেশি প্রয়োজন কাশ্মীরেই।’’ মুশিনের মতে, অরবিন্দ কেজরীবাল উন্নয়নের যে মডেল অনুসরণ করছেন সেই মডেলকে খুঁটিয়ে বিচার করা প্রয়োজন। কারণ, তার জোরেই বিজেপিকে হারিয়ে ফের ক্ষমতায় ফিরেছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: আপের জয়ে স্বপ্ন দেখছে গালিবের পাড়া

নামপ্রকাশে অনিচ্ছুক এক শিক্ষকের মতে, দিল্লির স্কুল সম্পর্কে কেজরীবাল যে পদক্ষেপ করেছেন তা থেকে শিক্ষা নেওয়া প্রয়োজন। জম্মু-কাশ্মীরের শিক্ষা দফতরের অফিসারদের দিল্লিতে পাঠিয়ে এই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন