Delhi Temperature

শিমলার থেকেও ঠান্ডা বেশি দিল্লিতে! তাপমাত্রা নেমে গেল ৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে

গত কয়েক দিন ধরেই দিল্লিতে জাঁকিয়ে ঠান্ডা পড়তে শুরু করেছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কুয়াশার দাপটও। শুধু দিল্লিই নয়, উত্তর ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১১:২৪
Share:

ঠান্ডায় জবুথবু দিল্লি। ছবি: পিটিআই।

ঠান্ডায় হিমাচল প্রদেশের রাজধানী শিমলাকেও হার মানাল দিল্লি। শুক্রবার এক ধাক্কায় তাপমাত্রা নেমে গেল ৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে। মৌসম ভবন জানিয়েছে, শুক্রবার সকালে রাজধানীর তাপমাত্রা ছিল ৪.৯ ডিগ্রি সেলসিয়াস। যা এই মরসুমে প্রথম। সেখানে শুক্রবার সকালে শিমলার তাপমাত্রা ছিল প্রায় আড়াই ডিগ্রি বেশি। ৬.৮ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা অবশ্য শিমলার থেকে বেশি। বৃহস্পতিবার রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। সেখানে শিমলায় ১৫ ডিগ্রির আশপাশে। বৃহস্পতিবার দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.২ ডিগ্রি সেলসিয়াস। এই মরসুমে সেটাই ছিল সর্বনিম্ন। কিন্তু শুক্রবার সেই রেকর্ডও ভেঙে গিয়েছে। এক ধাক্কায় তাপমাত্রা চারের ঘরে পৌঁছে গিয়েছে। গত কয়েক দিন ধরে রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১-২ ডিগ্রি কম থাকছে। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭.৪ ডিগ্রি সেলসিয়াস। সোম এবং মঙ্গলবার তাপমাত্রা ৬ ডিগ্রির ঘরে ছিল।

গত কয়েক দিন ধরেই দিল্লিতে জাঁকিয়ে ঠান্ডা পড়তে শুরু করেছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কুয়াশার দাপটও। শুধু দিল্লিই নয়, উত্তরপ্রদেশ, পঞ্জাব-সহ উত্তর ভারতের রাজ্যগুলিতে হুড়মুড়িয়ে তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে। কাশ্মীরে ইতিমধ্যেই শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। হিমাঙ্কের কয়েক ডিগ্রি নীচে নেমে গিয়েছে তাপমাত্রা। সেখান থেকে হিমেল হাওয়া উত্তর ভারতের রাজ্যগুলিতে ঢুকতে শুরু করেছে, যার জেরে দিল্লি, পঞ্জাব, হরিয়ানার মতো রাজ্যগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা এক ধাক্কায় অনেকটাই নেমে যাচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন