Cyber Crime

Cyber Crime: অর্থের প্রতিশ্রুতিতে নগ্ন ছবি, বিদেশিনীদের প্রতারণার অভিযোগে দিল্লিতে গ্রেফতার যুবক

দক্ষিণ-পূর্ব এশিয়ার অর্থনৈতিক ভাবে পিছিয়ে এবং হতাশাগ্রস্ত মহিলাদের ঠকানোর অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুলাই ২০২১ ০৮:৫১
Share:

গ্রাফিক- শৌভিক দেবনাথ।

অনলাইন অ্যাপে পরিচয়। তার পর নগ্ন ছবি-ভিডিয়ো নেটমাধ্যমে ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে প্রতারণার অভিযোগে ২১ বছরের এক যুবককে গ্রেফতার করেছে দিল্লি পুলিশের সাইবার অপরাধ দমন বিভাগ। দক্ষিণ-পূর্ব এশিয়ার অর্থনৈতিক ভাবে পিছিয়ে এবং হতাশাগ্রস্ত মহিলাদের ঠকানোর অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

Advertisement

সম্প্রতি ইন্দোনেশিয়ার এক তরুণী শাহদারা থানায় অভিযোগ করেন। সেই অভিযোগে ইন্দোনেশিয়ার তরুণী জানান, দিল্লিবাসী বলে দাবি করা এক যুবকের সঙ্গে তাঁর ‘টক লাইফ’ অ্যাপে আলাপ হয়েছিল। অভিযোগ, ওই যুবক নগ্ন ছবির বদলে তরুণীকে টাকা দেওয়ার কথা জানান। অর্থনৈতিক স্বাচ্ছন্দ্য না থাকায় সেই প্রস্তাবে রাজি হয়েছিলেন ইন্দোনেশিয়ার তরুণী। তিনি ভেবেছিলেন এর থেকে পাওয়া টাকায় পরিবারকে সাহায্য করবেন।

কিন্তু আপত্তিকর ছবি শেয়ার করলেও টাকা না পাওয়ার অভিযোগ করেছেন ওই তরুণী। শুধু তাই নয়, ওই ছবি নেটমাধ্যমে ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে আরও ছবি-ভিডিয়ো পাঠানোর জন্য তাঁকে প্রতারণা করা হয়েছে বলে জানিয়েছেন তরুণী।

Advertisement

পুলিশ অভিযুক্ত যুবককে দিল্লির দিলশাদ বাগান এলাকা থেকে গ্রেফতার করেছে। সঙ্গে যে দু’টি মোবাইলের সাহায্যে এ কাজ করতেন অভিযুক্ত, সেই মোবাইল-সহ বিদেশিনীদের নগ্ন ছবিও উদ্ধার হয়েছে। জেরায় অভিযুক্ত জানিয়েছে, অ্যাপের মাধ্যমে তিনি দক্ষিণ-পূর্ব এশিয়ার মহিলাদের সঙ্গে যোগাযোগ গড়ে তুলতেন এবং প্রতি মাসে ২০০ থেকে ৩০০ ডলার আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দিতেন। দক্ষিণ-পূর্ব এশিয়ার ১৫ জন মহিলার সঙ্গে যোগাযোগ করেছিল বলে জেরায় স্বীকার করেছেন অভিযুক্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন