Monkeypox

Monkeypox: কেরলের পর দিল্লিতে মাঙ্কিপক্স! বিদেশফেরত নন নতুন আক্রান্ত, দেশে রোগী বেড়ে চার

দেশে চতুর্থ মাঙ্কিপক্সে আক্রান্তের হদিস পাওয়া গেল। দিল্লিতে সংক্রমিত হয়েছেন এক ব্যক্তি। তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১১:৪৬
Share:

প্রতীকী ছবি।

মাঙ্কিপক্স ঘিরে ক্রমশ উদ্বেগ বাড়ছে ভারতে। দেশে আরও এক মাঙ্কি ভাইরাসে আক্রান্তের হদিস পাওয়া গেল। এ বার দিল্লিতে সংক্রমিত হলেন এক ব্যক্তি। এ নিয়ে দেশে এখনও পর্যন্ত চার জনের শরীরে এই ভাইরাস পাওয়া গেল।

Advertisement

তবে তাৎপর্যপূর্ণ হল, সংক্রমিত ব্যক্তির বিদেশ সফরের কোনও যোগ নেই। এর আগে কেরলে যে তিন জন মাঙ্কিপক্সে সংক্রমিত হয়েছিলেন, তাঁরা সকলেই বিদেশ থেকে ফিরেছিলেন। বিদেশে না গিয়েও যে ভাবে মাঙ্কিপক্সে দিল্লির ওই ব্যক্তি সংক্রমিত হলেন, তাতে উদ্বেগ বাড়ল বলেই মনে করছে বিশেষজ্ঞ মহলের একাংশ।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি পশ্চিম দিল্লির বাসিন্দা ওই সংক্রমিত ব্যক্তি মানালিতে একটি পার্টিতে যোগ দিয়েছিলেন। তাঁর শরীরে ভাইরাসের উপসর্গ থাকায় তিন দিন আগে তাঁকে মৌলানা আজাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। তাঁর নমুনা পাঠানো হয়েছিল পুণের গবেষণাগারে। সেই রিপোর্ট পজিটিভ এসেছে।

Advertisement

উল্লেখ্য, এ দেশে কেরলেই প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের হদিস পাওয়া যায়। প্রথম যিনি সংক্রমিত হয়েছিলেন, তিনি সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফিরেছিলেন। উপসর্গ দেখার পর তাঁর নমুনা পাঠানো হয়েছিল পুণের গবেষণাগারে। সেখানেই রিপোর্ট পজিটিভ আসে। ওই ব্যক্তি বিদেশে এক মাঙ্কিপক্স আক্রান্তের সংস্পর্শে এসেছিলেন। সে কারণেই সংক্রমণ ঘটেছে বলে জানা গিয়েছে। এর পর, দুবাইফেরত ৩১ বছর বয়সি কেরলের এক যুবক এই ভাইরাসে সংক্রমিত হন। দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত তৃতীয় ব্যক্তিও কেরলের বাসিন্দা। গত ৬ জুলাই সংযুক্ত আরব আমিরশাহি থেকে মালাপ্পুরমে ফেরেন তিনি। শনিবার মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন