মাতৃদুগ্ধ ব্যাঙ্ক চালু হল দিল্লিতে

আরও একটি পাস্তুরাইজড মাতৃদুগ্ধের ব্যাঙ্ক চালু হল দেশে। মঙ্গলবার দিল্লিতে ‘আমারা’ নামে এই ব্যাঙ্কটি চালু হল দু’টি বেসরকারি সংস্থার উদ্যোগে। মাতৃদুগ্ধের ব্যাঙ্ক বিদেশে খুবই সাধারণ ব্যাপার। এ দেশে তেমন ভাবে এর চল নেই এখনও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৬ ১০:২৩
Share:

আরও একটি পাস্তুরাইজড মাতৃদুগ্ধের ব্যাঙ্ক চালু হল দেশে। মঙ্গলবার দিল্লিতে ‘আমারা’ নামে এই ব্যাঙ্কটি চালু হল দু’টি বেসরকারি সংস্থার উদ্যোগে।

Advertisement

মাতৃদুগ্ধের ব্যাঙ্ক বিদেশে খুবই সাধারণ ব্যাপার। এ দেশে তেমন ভাবে এর চল নেই এখনও। ভারতে মাত্র ১৪টি এই ধরনের ব্যাঙ্ক রয়েছে। যা চাহিদার তুলনায় অনেকটাই কম। বছর দু’য়েক আগে কলকাতার এসএসকেএম হাসপাতালে রাজ্যের একমাত্র মাতৃদুগ্ধ ব্যাঙ্ক চালু হয়।

সংস্থার এক অধিকর্তা জানান, অনেক সময়ই শারীরিক পরিস্থিতির জন্য দুগ্ধ উৎপাদনে মায়েরা অক্ষম হয়ে থাকেন। এ ছাড়াও রাস্তাঘাটে এমন অনেক শিশুর খোঁজ মেলে যাদের মায়ের পরিচয় জানা যায় না। অপুষ্টিতে ভোগা এই সব শিশুদের জন্যই মাতৃদুগ্ধের ব্যাঙ্কের সূচনা। এর ফলে শিশু মৃত্যুর হারও কমানো যাবে।

Advertisement

আরও পড়ুন: ব্রিটিশ মহিলার স্তন্যদুগ্ধ কেড়ে নিল হিথরো এয়ারপোর্ট!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন