Amit Shah

‘শিক্ষা দিতে হবে টুকরে টুকরে গ্যাংকে’, দিল্লির নির্বাচনী সভায় হুঙ্কার অমিতের

সিএএ ও এনআরসি নিয়ে দিল্লিতে চলা বিক্ষোভের জন্য কংগ্রেস-সহ বিরোধীদেরই দায়ী করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৯ ১৬:০৪
Share:

দিল্লিতে বক্তব্য পেশ করছেন অমিত শাহ। ছবি: টুইটার

শব্দটা ধামাচাপা পড়ে গিয়েছিল বেশ কিছু দিন। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে দেশ জোড়া বিক্ষোভের মুখে পড়ে আস্তিন থেকে এ বার সেই পুরনো অস্ত্রই বের করে আনলেন অমিত শাহ। বৃহস্পতিবার, দিল্লিতে একটি নির্বাচনী জনসভার মঞ্চ থেকে সিএএ ও এনআরসি নিয়ে দিল্লিতে চলা বিক্ষোভের জন্য কংগ্রেস-সহ বিরোধীদেরই দায়ী করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে দিল্লির বিধানসভা ভোটে ‘টুকরে টুকরে গ্যাং-কে শিক্ষা’ দেওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

Advertisement

এ দিন অমিত শাহ দাবি করেছেন, ‘‘নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে সংসদে আলোচনা হয়েছিল। কিন্তু, কেউই (বিরোধী দলের নেতারা) কোনও কথা বলেননি। যখনই তাঁরা সংসদের বাইরে বেরোলেন তখনই সাধারণ মানুষকে ভুল বোঝাতে শুরু করলেন।’’ এর পরেই কংগ্রেসকে নিশানা করে সুর চড়িয়ে অমিত বলেন, ‘‘আমি এটা বলতে চাইছি যে, কংগ্রেসের নেতৃত্বে চলা ওই টুকরে-টুকরে গ্যাংকে শাস্তি দেওয়ার সময় এসে গিয়েছে। তারাই এই শহরে হিংসার জন্য দায়ী। দিল্লির মানুষের উচিত ওদের শাস্তি দেওয়া।’’

এ দিন আক্রমণের নিশানা মূলত দু’ভাগে ভাগ করে নিয়েছিলেন অমিত শাহ। প্রথম দফাতেই তিনি কংগ্রেসকে বিঁধেছেন। দ্বিতীয় দফায় নিশানা করেছেন দিল্লির বর্তমান শাসক দল আম আদমি পার্টিকেও। অমিতের অভিযোগ, ‘‘অরবিন্দ কেজরীবাল প্রতিশ্রুতি দিয়েছিলেন বাংলো, গাড়ি অথবা অন্যান্য সুযোগ সুবিধা নেবেন না। কিন্তু, তিনি সবই নিয়েছেন। ২০১৫ সালে ক্ষমতায় আসার পর তাঁর সরকার যে প্রতিশ্রুতি দিয়েছিল তার ৮০ শতাংশ কাজও করতে পারেননি।’’

Advertisement

আরও পড়ুন: ‘ঝুট, ঝুট ঝুট’ বুমেরাং! ভিডিয়ো দিয়ে রাহুল বোঝালেন ডিটেনশন ক্যাম্প আছে​

আরও পড়ুন: ‘আমার ভারত ভাঙেনি’ এ বার অস্ট্রেলীয় সাংবাদিককে মোক্ষম জবাব হর্ষ ভোগলের

গত রবিবার দিল্লির রামলীলা ময়দানের সভা মঞ্চ থেকেই সিএএ ও এনআরসি নিয়ে আন্দোলনের জন্য কংগ্রেসকেই দায়ী করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গোটা ঘটনার দায় তিনি চাপিয়েছিলেন কংগ্রেস, তার সহযোগী দল এবং শহুরে নকশালদের উপরে। সেই পথে হেঁটে এ দিন বিক্ষোভ-প্রতিবাদের দায় কংগ্রেস-সহ বিরোধীদের ঘাড়ে চাপিয়ে দিলেন অমিত শাহও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন